শঙ্কার মধ্যেই ৮৩৬ ইউপিতে ভোট শুরু

ভোট কেন্দ্রে ভোট দিতে আসা নারীরা
ভোট কেন্দ্রে ভোট দিতে আসা নারীরা  © সংগৃহীত

সংঘর্ষ-সহিংসতার মধ্যেই রবিবার (২৬ ডিসেম্বর) ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের চতুর্থ ধাপে ভোটগ্রহণ শুরু হয়েছে। এ ধাপে ৮৩৮ ইউপিতে ভোট হবে। ইভিএমে হবে ৩৮টিতে। বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

গতকাল শনিবার আগের ধাপের নির্বাচন-পরবর্তী সহিংসতায় প্রাণ হারিয়েছেন একজন। এ ছাড়া বিভিন্ন নির্বাচনী এলাকায় সংঘাত-সংঘর্ষে অনেকে আহত হয়েছেন। ভোটে ব্যবহার করার উদ্দেশ্যে জমা করা বিপুল পরিমাণ ককটেল, দেশীয় অস্ত্র এবং বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন: জন্মদিনের কেক কাটতে গিয়ে ছাত্রলীগের দুপক্ষে সংঘর্ষ

নির্বাচনে স্থানীয় সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে নির্বাচন কমিশন (ইসি) গতকাল সংশ্লিষ্ট জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসারদের নির্দেশনা দিয়েছে। এসংক্রান্ত চিঠির অনুলিপি মন্ত্রিপরিষদসচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও জাতীয় সংসদ সচিবালয়ের কাছেও পাঠানো হয়েছে।

জানা গেছে, এ ধাপে ভোট ছাড়াই ৪৮ চেয়ারম্যানসহ ২৯৫ জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে চেয়ারম্যান ৪৮, সংরক্ষিত সদস্য ১১২ ও সাধারণ সদস্য ১৩৫ জন রয়েছেন। বাকি পদগুলোতে আজ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে চেয়ারম্যান পদে তিন হাজার ৮১৪, সাধারণ সদস্য পদে ৩০ হাজার ১০৬ ও সংরক্ষিত সদস্য পদে নয় হাজার ৫১৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ নির্বাচনে আওয়ামী লীগ-জাতীয় পার্টিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। তবে বিএনপি আনুষ্ঠানিকভাবে ভোটে না থাকলেও অনেক ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে অংশ নিচ্ছেন দলটির নেতাকর্মীরা।

আরও পড়ুন:বছরজুড়েই ছিল ভর্তি পরীক্ষার আয়োজন, বিড়ম্বনা বাড়িয়েছে ‘গুচ্ছ’

যে ২১ জেলায় অতিরিক্ত সদস্য মোতায়েন : আরও জানা গেছে, ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতার শঙ্কায় ২১ জেলার ৩৮ উপজেলায় আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে। স্থানীয় প্রশাসনের চাহিদার ভিত্তিতে এসব সদস্য মোতায়েনের অনুমোদন দিয়েছে ইসি। জেলাগুলো হচ্ছে-বরিশাল, নাটোর, লালমনিরহাট, পটুয়াখালী, গোপালগঞ্জ, গাইবান্ধা, বান্দরবান, কুড়িগ্রাম, মুন্সীগঞ্জ, হবিগঞ্জ ও সিরাজগঞ্জ। আরও রয়েছে-চাঁদপুর, সাতক্ষীরা, চট্টগ্রাম, কক্সবাজার, ঠাকুরগাঁও, কিশোরগঞ্জ, কুষ্টিয়া, নোয়াখালী, কুমিল্লা ও যশোর।


সর্বশেষ সংবাদ