সাতক্ষীরা সদর উপজেলার আলীপুর ইউনিয়নে

এক স্কুলের ৫০ ছাত্রীর বাল্যবিবাহ; ইউএনও’র তদন্ত কমিটি গঠন

আলীপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ৫০ ছাত্রীর বাল্যবিবাহ
আলীপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ৫০ ছাত্রীর বাল্যবিবাহ  © প্রতীকী ছবি

করোনায় দীর্ঘ সময় স্কুল বন্ধ থাকায় সাতক্ষীরা সদর উপজেলার আলীপুর ইউনিয়নের এক স্কুলের ৫০ ছাত্রীর বাল্যবিবাহের ঘটনা ঘটেছে। এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইউএনও ও ইউপি চেয়ারম্যানরা এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

বুধবার (৮ সেপ্টেম্বর) আলীপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের নেতৃত্বে ইউপি কার্যালয়ে চারটি স্কুলের শিক্ষক, অভিভাবক এবং আলীপুর ইউনিয়ন বাল্যবিবাহ নিরোধ কমিটির সদস্যদের নিয়ে বৈঠক হয়েছে।

আগামীকাল বৃহস্পতিবার ইউনিয়নের চার স্কুলের শিক্ষক, ইউপি চেয়ারম্যান, ইউএনওসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে বৈঠক ডেকেছেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। 

এছাড়াও ইউনিয়নের বাকি তিনটি স্কুলেরও শিক্ষকদের বাড়ি বাড়ি গিয়ে বাল্যবিবাহ হওয়া এবং বাল্যবিবাহের ঝুঁকিতে থাকা ছাত্রীদের চিহ্নিত করতে দায়িত্ব দেওয়া হয়েছে।

সাতক্ষীরা সদর ইউএনও ফাতেমা-তুজ-জোহরা সংবাদমাধ্যমকে জানান, ‘ওই স্কুলসহ পাশের আরেকটি স্কুল পরিদর্শন করে শিক্ষকদের সঙ্গে দুই দফায় বৈঠক করেছি। আগামী শনিবার স্কুলটিতে বাল্যবিবাহের বিরুদ্ধে একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে শিক্ষক, অভিভাবক, ছাত্রী এবং বেসরকারি সংগঠনের (এনজিও) কর্মীদের অর্ন্তভুক্ত করা হয়েছে।’

আলীপুর ইউনিয়নের আলীপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় নামের স্কুলটির ৬৬ ছাত্রীর এ বছর বিয়ে হয়েছে। এর মধ্যে ৫০ জনের বাল্যবিবাহ হয়েছে।


সর্বশেষ সংবাদ