পুরুষ নির্যাতন দমন আইন ও পুরুষ বিষয়ক মন্ত্রণালয়ের দাবি (ভিডিও)

রাজধানীর প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে ফাউন্ডেশনের নেতাকর্মীরা
রাজধানীর প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে ফাউন্ডেশনের নেতাকর্মীরা  © টিডিসি ফটো

পুরুষ নির্যাতন দমন আইন ও পুরুষ বিষয়ক মন্ত্রণালয়ের দাবি জানিয়েছে বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশন (বাপুঅফা)। আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাজধানীর প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

আান্তর্জাতিক পুরুষ দিবস ২০২০ উপলক্ষে পুরুষদের অধিকার সংহত করণে এই মানববন্ধনের আয়োজন করা হয়। সংগঠনটির কেন্দ্রীয় ও মহানগর ও বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করেন।

মানবন্ধনে, ‘পুরুষ বাঁচাও, পুরুষ জাগো’ স্লোগান তোলেন সংগঠনের নেতাকর্মীরা। পাশাপাশি ‘খোরপোষ ব্যবসা বন্ধ কর করতে হবে’, ‘মনগড়া কাবিন ব্যবসা বন্ধ করো করতে হবে’ এমন দাবি তোলেন তারা। 

এ সময় বক্তারা বলেন, আমরা চাই দেশের আইনে কোনো লিঙ্গ বৈষম্য থাকবে না। বর্তমানে যে আইন তৈরি করা হচ্ছে সেটা শুধুই নারীদের পক্ষে। পুরুষদের পক্ষে কথা বলার কেউ নেই। আমরা এমন একটি আইন চাই যেখানে আমাদের পুরুষদের অধিকার সংরক্ষিত হবে।

বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশনের ঢাকা মহানগরের আহ্বায়ক নজরুল ইসলাম বলেন, আমরা বাংলাদেশে পুরুষ বিষয়ক মন্ত্রণালয় চাই। সে দাবি এখনো কেন বাস্তবায়ন হয় না? প্রধানমন্ত্রী আপনি বলেছিলেন, আপনারা পুরুষেরা আন্দোলন করেন, আপনি বলেছেন আমাদের পুরুষ বিষয়ক মন্ত্রণালয় দিবেন, তবে কেন আমরা মানসিক নির্যাতনের শিকার হচ্ছি। তবে কেন আমরা ধুঁকে ধুঁকে মরছি, কেন আমরা আত্মহত্যা করছি, কেন রাজপথে নামছি।

তিনি আরো বলেন, একটা মেয়ে যখন নবম শ্রেণী বা অষ্টম শ্রেণিতে পড়া অবস্থায় একটা ছেলের সাথে চলে যায়, কোর্টে গিয়ে বিয়ে করে তারপরে কেন ছেলের নামে অপহরণ মামলা দেয়া হয়। তার পরে কেন আবার তার নামে ধর্ষণ মামলা দেয়া হয়? পুরুষদের উপরেই কেন এমন অন্যায়, কেন এমন নির্যাতন আমরা এর জবাব চাই।


সর্বশেষ সংবাদ