বাংলাদেশে ভারতের আইআইটির শাখা খোলার সম্ভাবনা নিয়ে আলোচনা

জুনাইদ আহমেদ পলকের সঙ্গে ড. অনিল কেজরীওয়াল
জুনাইদ আহমেদ পলকের সঙ্গে ড. অনিল কেজরীওয়াল  © সংগৃহীত

বাংলাদেশে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, কানপুরের শাখা ক্যাম্পাস খোলার বিষয়ে অর্থবহ আলোচনা হয়েছে। ভারতের বিশ্ববিদ্যালয়টির শাখা ক্যাম্পাস স্থাপিত হলে দেশের উন্নয়ন এবং উদ্ভাবনের উপর ইতিবাচক প্রভাব পড়বে।

গত ৩০ জুন (রবিবার) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, কানপুরের ড. অনিল কেজরীওয়ালের সঙ্গে এ বিষয়ে অর্থবহ আলোচনা করেছেন সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী ও নাটোর-৩ আসনের সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলক।

ড. অনিল কেজরীওয়ালের সঙ্গে একটি ছবি যোগ করে পলক টুইটারের এক পোস্টে লিখেছেন, ‘‘বাংলাদেশে আইআইটি কানপুরের ক্যাম্পাস স্থাপনের সম্ভাবনা নিয়ে আমরা অর্থবহ একটি আলোচনা করেছি। কথোপকথনে আমাদের হাই-টেক পার্কে উচ্চ-প্রযুক্তি শিল্প নিয়ে আসা এবং স্টার্টআপে বাংলাদেশকে দুর্দান্ত সাফল্যে পরিণত করার জন্য প্রয়োজনীয় সহায়তার কথা বলা হয়েছে। এর মাধ্যমে আমাদের দেশের উন্নয়ন এবং উদ্ভাবনের উপর ইতিবাচক প্রভাব পড়বে।’’

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুর (আইআইটি কানপুর) হলো ভারতের উত্তর প্রদেশের কানপুরে অবস্থিত একটি পাবলিক ইনস্টিটিউট অফ টেকনোলজি। এটিকে ভারত সরকার ইনস্টিটিউট অফ টেকনোলজি আইনের অধীনে জাতীয় গুরুত্বের একটি ইনস্টিটিউট হিসাবে ঘোষণা করেছিল।

প্রতিষ্ঠানটি ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রথম ভারতীয় প্রযুক্তি ইনস্টিটিউটগুলির মধ্যে একটি , ইনস্টিটিউটটি কানপুর ইন্দো-আমেরিকান প্রোগ্রামের (কেআইপি) অংশ হিসাবে নয়টি মার্কিন গবেষণা বিশ্ববিদ্যালয়ের একটি কনসোর্টিয়ামের সহায়তায় তৈরি করা হয়েছিল।

 

সর্বশেষ সংবাদ