জুন মাসজুড়ে ভারী বৃষ্টি, বন্যা ও বজ্রঝড়ের আভাস

জুন মাসজুড়ে ভারী বৃষ্টির আভাস
জুন মাসজুড়ে ভারী বৃষ্টির আভাস  © সংগৃহীত

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে চলতি জুন মাসের বিভিন্ন সময় দেশজুড়ে স্বাভাবিক ও ভারি বৃষ্টিপাত হতে পারে। যার ফলে দেশের উত্তরাঞ্চল, উত্তর–পূর্বাঞ্চল এবং দক্ষিণ–পূর্বাঞ্চলীয় কতিপয় স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে জানায় এ সংস্থাটি।

রোববার (২ জুন) আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে সংস্থাটির পরিচালক মো. আজিজুর রহমান এ তথ্য জানান। সেখানে জুন মাসের তাপপ্রবাহ, বৃষ্টি, নিম্নচাপ, ঘূর্ণিঝড়—এসব বিষয়ে পূর্বাভাস দেওয়া হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ভারি বৃষ্টির কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কয়েকটি স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। মাসের চার থেকে ছয়দিন বজ্রঝড় হতে পারে।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়, চলতি মাসের প্রথম সপ্তাহের প্রথমার্ধে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করতে পারে এবং এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। আবার এক থেকে দুটি বিচ্ছিন্নভাবে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহও বয়ে যেতে পারে। মাসজুড়ে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

জুন মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। মাসের প্রথম সপ্তাহের প্রথমার্ধে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করতে পারে। মাসের ৪ থেকে ৬ দিন হালকা থেকে মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে।

এদিকে, সদ্য শেষ হওয়া মে মাসজুড়ে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। এই মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের হার ২৮৪ মিলিমিটার। এ সময় সবচেয়ে বেশি ৭৪১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে সিলেটে। এরপরে রয়েছে বরিশাল। সেখানে ৩৮৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। তবে রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। চলতি মাসেও (জুন) সিলেট, চট্টগ্রাম ও ঢাকাসহ বিভিন্ন বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

 

সর্বশেষ সংবাদ