সাইবার হামলার শিকার দেশের একাধিক ওয়েবসাইট

সাইবার হামলা
সাইবার হামলা  © প্রতীকী ছবি

সাইবার হামলার হুমকির পর সতর্কতা অবলম্বন করেছে সরকার। কিন্তু এই সতর্কতার মধ্যেই দেশের কয়েকটি ওয়েবসাইটে সাইবার হামলার ঘটনা ঘটছে। 

তথ্যপ্রযুক্তি বিভাগের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট) জানায়, শুক্রবার থেকে রোববার পর্যন্ত তিন দিনে দেশের ডজনখানেক প্রতিষ্ঠান তাদের কাছে সাইবার হামলা-সংক্রান্ত প্রযুক্তি সহায়তা ও পরামর্শ চেয়েছে।

এর আগে, হ্যাকার গ্রুপ ‘হ্যাকটিভিস্ট’ আগামী ১৫ আগস্ট বাংলাদেশে সাইবার হামলার হুমকি দিয়েছে বলে শুক্রবার সতর্কতা জারি করেছিল সার্ট। 

এতে বলা হয়, তিন ধরনের সাইবার হামলা হতে পারে। এগুলো হলো– ডিডস, ওয়েবসাইট হ্যাক (ইনজেকশন) এবং সার্ভার নিয়ন্ত্রণে নেওয়া। ডিডসের ক্ষেত্রে বট সফটওয়্যার ব্যবহার করে সাইট ডাউন করে দেওয়া হয়। হ্যাকার গ্রুপটি নিজেদের ভারতীয় বলে দাবি করে।

তবে এরই মধ্যে গত তিন দিনে দেশের ৭-৮ সরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ডিডস আক্রমণ হয়েছে বলে জানিয়েছে সার্ট। এতে প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট বেশ কয়েক ঘণ্টা অচল থাকে। সার্ট জানিয়েছে, এসব আক্রমণ কোথা থেকে এবং কারা চালিয়েছে, তা খোঁজা হচ্ছে। ১৫ আগস্ট হামলার হুমকিদাতারাই ডিডস আক্রমণ করছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

সার্ট আরও জানায়, গত সাত বছরে প্রায় ৫ হাজার ৫৭৬টি সাইবার হামলার ঘটনা তারা নথিভুক্ত করেছে। সরকারি সংস্থা, নতুন বাণিজ্যিক প্রতিষ্ঠান, আর্থিক, সামরিক, শিল্প, ব্যবসা-বাণিজ্য, স্বাস্থ্যসেবা ও জ্বালানি খাতকে লক্ষ্য করে ওই সব হামলার ঘটনা ঘটে।

সাইবার নিরাপত্তাবিষয়ক প্রশিক্ষক ও ডিকোডস ল্যাবের ব্যবস্থাপনা পরিচালক আরিফ মঈনুদ্দিন বলেন, সরকারি অনেক ওয়েবসাইটের নিরাপত্তা খুবই দুর্বল। এর মূল কারণ অসচেতনতা ও অবহেলা। ফলে সহজেই ওই সব সাইট হামলার শিকার হয়।


সর্বশেষ সংবাদ