জামায়াতকে নিষিদ্ধ করা নিয়ে যা বললেন আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক  © ফাইল ছবি

বিচার না-হওয়া পর্যন্ত জামায়াতকে নিষিদ্ধ করা যাবে না বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। রোববার (১১ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ল’ রিপোর্টার্স ফোরাম আয়োজিত মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে এ কথা বলেন আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, যুদ্ধাপরাধী হিসেবে বিচার শুরুর জন্য যথেষ্ট তথ্য-প্রমাণ আছে। কিন্তু বিচার না-হওয়া পর্যন্ত আমরা জামায়াতকে নিষিদ্ধ করতে পারি না। আইন সংশোধনের প্রক্রিয়া চলছে, শিগগিরই তা মন্ত্রীসভায় উঠবে।

জামায়াতের সমাবেশ করা নিয়ে আইনমন্ত্রী বলেন, রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধন না-থাকার সত্ত্বেও, কেন তাদের সমাবেশ করার অনুমতি দেওয়া হলো, সেটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ই বলতে পারবে।

তত্ত্বাবধায়ক সরকার নিয়ে তিনি বলেন, সর্বোচ্চ আদালত অসাংবিধানিক ও অবৈধ ঘোষণা করায়, সংবিধান থেকে কেয়ারটেকার সরকার বাতিল হয়ে যায়।

আরো পড়ুন: আ’লীগের ইশতেহার বাস্তবায়ন চান ৩৫ আন্দোলনকারীরা, আস্থা নেই আশ্বাসে

এ সময় তিনি বলেন, সংসদে প্রতিনিধিত্ব আছে এমন রাজনৈতিক দলগুলো নিয়ে নির্বাচনকালীন সরকার গঠন হবে। আওয়ামী লীগ জনগণের কাছে যে অঙ্গীকার করেছিল, সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে সে প্রতিশ্রুতি পূরণ করবে।

মার্কিন ভিসানীতি বিষয়ে আনিসুল হক বলেন, মার্কিন ভিসানীতির কারণে অপমানিত হয়েছে বাংলাদেশ। সুষ্ঠুভাবে প্রয়োগ করলে আপত্তি নেই, কিন্তু শুধু একটা দলের জন্য ব্যবহার করলে আপত্তি আছে।

উল্লেখ্য,সম্প্রতি প্রায় ১০ বছর পর রাজধানীতে সমাবেশ করার অনুমতি পেয়েছে জামায়াতে ইসলামী। শনিবার দুপুর ২টায় রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সমাবেশ করবে দলটি। এর আগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে সমাবেশ করতে চেয়ে আবেদন করেছিল জামায়াত। পরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুমতি দেয়া হয়।

 


সর্বশেষ সংবাদ