আজ থেকে বাজারে পাওয়া যাবে রাজশাহীর আম

আজ থেকে বাজারে পাওয়া যাবে রাজশাহীর আম
আজ থেকে বাজারে পাওয়া যাবে রাজশাহীর আম  © সংগৃহীত

রাজশাহীতে আম পাড়ার সময়সীমা নির্ধারণ করে দিয়েছে রাজশাহী জেলা প্রশাসন। আজ বৃহস্পতিবার (৪ মে) থেকে আম পাড়া ও বাজারজাত শুরু হচ্ছে। এ বছরের সব ধরনের গুটি জাতের আম নামানো যাবে আজ। যার ফলে ফলে রাজশাহীর সুস্বাদু আম ভোক্তা পর্যায়ে পৌঁছে যাবে আজ থেকে।

বুধবার (৩ মে)  দুপুর ১২টার দিকে  রাজশাহী জেলা শামীম আহমেদের সভাপতিত্বে নিজ সম্মেলনকক্ষে আম সংগ্রহ, পরিবহন, বিপণন ও বাজারজাত মনিটরিং সংক্রান্ত সভায় আম নামানোর তারিখ নির্ধারণ করা হয়। এ সময় জেলা প্রশাসনের উদ্যোগে বাজারে নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম নিশ্চিত করতে ‘ম্যাঙ্গো ক্যালেন্ডার’ প্রকাশ করা হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর সব জাতের গুটি আম বৃহস্পতিবার থেকে বাজারজাত করা যাবে। অন্য জাতের মধ্যে গোপালভোগ ১৫ মে, লক্ষ্মণভোগ বা লখনা ও রানিপছন্দ ২০ মে এবং হিমসাগর বা ক্ষীরশাপাতি ২৫ মে থেকে বাজারজাত করা যাবে।

এরপর ৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে ফজলি ও ১০ জুন থেকে আম্রপালি এবং ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪ পাড়া যাবে। এ ছাড়া ১০ জুলাই থেকে গৌড়মতি আম এবং ২০ আগস্ট থেকে ইলামতি আম পাড়া যাবে।

আরও পড়ুন: ৭ মে বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ

কাটিমন ও বারি আম-১১ সারা বছর সংগ্রহ করা যাবে। নির্ধারিত সময়ের আগে আম বাজারে পেলে ব্যবস্থা নেবে প্রশাসন। তবে কারও বাগানে নির্ধারিত সময়ের আগেই আম পাকলে তা প্রশাসনকে জানাতে হবে বলে জেলা প্রশাসনের সভায় জানানো হয়।

এবার দেড় হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে। গত বছর ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে চাষ হয়েছিল। এ বছর ১৯ হাজার ৫৭৮ হেক্টর জমিতে চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে ২ লাখ ৫৮ হাজার মেট্রিক টন উৎপাদন হবে। 

প্রসঙ্গত, গত বছর এক হাজার কোটি টাকার আম বিক্রি হয়। এ বছর রাজশাহীর ১৯ হাজার ৫৭৮ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। গত বছর অর্থাৎ ২০২২ সালে ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমের চাষ হয়েছিল। আম উৎপাদন হয়েছিল ২ লাখ ৬ হাজার ১৫৬ মেট্রিক টন। 

তবে এ বছর আবহাওয়া অনুকূলে থাকলে ২ লাখ ২৫ হাজার ৯১২ মেট্রিক টন আম উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। এর মধ্যে ৩০০ মেট্রিক টন বিদেশে রফতানি হবে। 


সর্বশেষ সংবাদ