নিউ মার্কেটে আগুন: পোড়া-ভেজা কাপড় সরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা 

পোড়া-ভেজা কাপড় সরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা 
পোড়া-ভেজা কাপড় সরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা   © টিডিসি ফটো

রাজধানীর নিউ সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। মার্কেটের (দক্ষিণ) ভবনে আগুন নিয়ন্ত্রণে আসার পর ভেতরে প্রবেশ করেছেন মার্কেটের ব্যবসায়ী ও দোকান কর্মচারীরা। এসময় যার যার দোকান থেকে আগুনে বেঁচে যাওয়া ভালো কাপড়, পুড়ে যাওয়া অর্ধ-পোড়া কাপড় ও পানিতে ভেজা কাপড় বের করতে দেখা যায় তাদের।

শনিবার (১৫ এপ্রিল) দুপুর দেড়টার দিকে ভেতরে প্রবেশ শুরু করেন তারা। 

সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলেন, এই মার্কেটে ঈদুল ফিতর উপলক্ষে অধিকাংশ দোকানেই পর্যাপ্ত পরিমাণে পাইকারি এবং খুচরা বিক্রির জন্য কাপড় মজুদ করা ছিল। হঠাৎ অগ্নিকাণ্ডের ঘটনায় বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছেন এসব ব্যবসায়ীরা। এই মুহূর্তে বড় ধরনের সরকারি প্রণোদনা ছাড়া ঘুরে দাঁড়ানোর সুযোগ নেই বলেও মনে করছেন তারা। 

29b64d98-ba7e-46fb-a770-4583ab41418b

আব্দুল আলিম নামের এক ব্যবসায়ী বলেন, আমার সব শেষ হয়ে গেছে এখন দোকানের কর্মচারী দেরকে নিয়ে পোড়া এবং ভেজা কাপড় গুলো বের করছি। এমন ভয়াবহ ক্ষতি ইতোপূর্বে আর হয়নি। আমরা অনেকেই আর ঘুরে দাঁড়াতে পারবো না। আমার শীতের কাপড়ের দোকান ছিল। আগুনে না পুড়লেও যে পরিমাণ পানি দেওয়া হয়েছে তাতে সব কাপড় নষ্ট হয়ে গেছে। এগুলো আর ব্যবহারের সুযোগ নেই। আমি পথের ফকির ও নিঃস্ব হয়ে গেছি। 

বোরহান উদ্দিন নামের আরেক ব্যবসায়ী বলেন, আমার দোকানে কোন কিছুই আর অবশিষ্ট নেই। সবকিছুই আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। এত দীর্ঘ সময় আগুন জ্বলার পর কাপড়ের দোকানে আর কিছুই অবশিষ্ট থাকেনা। আমি ভেতরে গিয়েছিলাম। দোকানে কিছুই আর অবশিষ্ট নাই। সেখানে দাঁড়িয়ে থাকতে পারিনি। এখনো ভিতর প্রচন্ড ধোয়া রয়েছে। কিছু জায়গায় হঠাৎ হঠাৎ আগুন জ্বলে উঠছে। আমাদের সবকিছু শেষ হয়ে গেল এই আগুনে। 

এদিকে মার্কেটে লাগা আগুন যেন দ্রুত নিয়ন্ত্রণে চলে আসে সেই কামনায় আল্লাহর কাছে সেজদা শেষে দুই হাত তুলে মোনাজাত করছেন মো. তানভীর চৌধুরী নামের এক যুবক। তীব্র গরম উপেক্ষা করে তিন ঘণ্টার বেশি সময় ধরে বসে ছিলেন তিনি।

আগুন নেভাতে যুবকের ৩ ঘণ্টার মোনাজাত

তানভীর বলেন, আগুন নেভাতে সবাই চেষ্টা করছে। আমার জায়গা থেকে আমারও কিছু করা দরকার। আমি আল্লাহর কাছে দোয়া করতেছি, আল্লাহ যেন আগুনটা নিয়ন্ত্রণ করে দেয়। ব্যবসায়ীদের দিয়েই আমরা। তাদের ক্ষতি হলে আমাদেরও ক্ষতি। আমরা তাদের চাকরি করি।

আগুনের এ ঘটনায় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিউ মার্কেট বন্ধ ঘোষণা করেছেন ব্যবসায়ীরা। পাশাপাশি চাঁদনী চক ও গাউছিয়া মার্কেটও বন্ধ রয়েছে। সরেজমিন ঘুরে দেখা যায়, নিউমার্কেটের কাছাকাছি চন্দ্রীমা সুপার মার্কেট, গ্লোব শপিং মল, বদরুদ্দোজা সুপার মার্কেট, গাউছিয়া সুপার মার্কেট, নূর মেনশন সুপার মার্কেট, হকার্স মার্কেট, চাঁদনী চক, ইয়াকুব সুপার মার্কেট, নূর জাহান সুপার মার্কেট, গোল্ডেন সুপার মার্কেট বন্ধ রয়েছে।

নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৫জন ফায়ার কর্মী, ১ জন বিমান বাহিনীর সদস্য, ১ জন আনসার সদস্য, ১২জন দোকান কর্মচারী এবং ১ জন দোকান মালিকসহ মোট ৩০জন আহত হয়েছেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে আসা হয়েছে।


সর্বশেষ সংবাদ