৪০ ডিগ্রি ছাড়িয়েছে ঢাকার তাপমাত্রা, ৯ বছরে রেকর্ড

৪০ ডিগ্রি ছাড়িয়েছে ঢাকার তাপমাত্রা
৪০ ডিগ্রি ছাড়িয়েছে ঢাকার তাপমাত্রা  © টিডিসি ফটো

রাজধানী ঢাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। কারণ, নয় বছর পর আবারও ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ ৪১ দশমিক ৭ ডিগ্রি তাপমাত্রা বিরাজ করছে। শরীরে অনুভূত হচ্ছে তীব্র জ্বালাপোড়ার। তবে আগামী বুধ ও বৃহস্পতিবার দেশের উত্তর পূর্বাঞ্চলে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর আগে পুরো দেশে মৃদু থেকে তীব্র দাবদাহ চলমান থাকবে। 

শুক্রবার (১৪ এপ্রিল) রাতে আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়। পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

তিনি জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চলে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তীব্র দাবদাহে পুড়ছে দেশ, বৃষ্টির জন্য হাহাকার

শুক্রবার চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। এটাও এক দশকের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

এর আগে ২০১৪ সালেও ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ২০১৪ সালে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল। ২০১০ সালে রাজশাহীতে পারদ উঠেছিল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াসে।


সর্বশেষ সংবাদ