সপ্তাহে একদিন বন্ধ থাকবে মেট্রোরেল

সপ্তাহে একদিন বন্ধ থাকবে মেট্রোরেল
সপ্তাহে একদিন বন্ধ থাকবে মেট্রোরেল  © সংগৃহীত

আগামীকাল বৃহস্পতিবার থেকে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও প্রথমবারের মতো যাত্রী নিয়ে চলবে শীতাতপ নিয়ন্ত্রিত মেট্রোরেল। আপাতত প্রতি মঙ্গলবার বন্ধ থাকবে মেট্রোরেল।

বুধবার (২৮ ডিসেম্বর) রাজধানীর উত্তরার ১৫ নম্বর সেক্টরের মাঠে মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

প্রথমদিকে সীমিত পরিসরে চলবে মেট্রোরেল, সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। ১০ মিনিট পরপর ট্রেন চলবে, মাঝপথে কোথাও থামবে না। ১২ কিলোমিটার রেলপথে মাত্র ১০ মিনিট ১০ সেকেন্ডে উত্তরা থেকে আগারগাঁও চলে আসবে মানুষ।

আগামী ২৬ মার্চ থেকে এই রুটে উত্তরা-আগারগাঁও রুটে মেট্রোরেল পু‌রোদ‌মে চল‌বে। সে‌দিন থে‌কে সব স্টেশনে থে‌মে যাত্রী তুল‌বে। চলবে ভোর থেকে রাত ১২টা পর্যন্ত। যাত্রীর অভ্যস্ততার জন্য ধাপে ধাপে পথের সাতটি স্টেশনে যাত্রাবিরতি করবে যাত্রী ওঠানামার জন্য। তখন ১৭ মিনিট সময় লাগবে। এর মধ্যে যাত্রা বিরতির ১০ মিনিট। ট্রেনের সর্বোচ্চ ধারণক্ষমতা ২ হাজার ৩০৮ জন হলেও আপাতত ২০০ যাত্রী নিয়ে চলবে।

আরও পড়ুন: স্বপ্নের মেট্রোরেলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

২০২৩ সালের ডিসেম্বর মাসে উত্তরা থেকে মতিঝিল এবং ২০২৫ সালে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত চলবে মেট্রোরেল। উত্তরা থেকে মতিঝিলে যেতে ৩৮ মিনিট লাগবে। ঘণ্টায় ৬০ হাজার অর্থাৎ দিনে ৫ লাখ যাত্রী মেট্রোরেলে চলাচল করতে পারবেন।

স্মার্ট কার্ডে ভাড়া পরিশোধ করলে ১০ শতাংশ ছাড় পাবেন যাত্রীরা। বিনা ভাড়ায় বা অতিরিক্ত ভ্রমণ করলে ১০ গুণ জরিমানা গুনতে হবে। মুক্তিযোদ্ধা ও তিন ফুটের কম উচ্চতার শিশুদের ভাড়া লাগবে না। 

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৪ জুন মেট্রোরেল প্রকল্পের নির্মাণ কাজ উদ্বোধন করেন, যা এমআরটি লাইন-৬ নামে পরিচিত। জাইকা (জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি) মোট ২২ হাজার কোটি টাকার মধ্যে প্রায় ১৬ হাজার ৬০০ কোটি টাকা প্রকল্প সহায়তা দিয়েছে।


সর্বশেষ সংবাদ