স্বপ্নের মেট্রোরেলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তর স্টেশনের প্ল্যাটফর্মে ফলক উন্মোচনের মাধ্যমে মেট্রোরেলের উদ্বোধন করেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তর স্টেশনের প্ল্যাটফর্মে ফলক উন্মোচনের মাধ্যমে মেট্রোরেলের উদ্বোধন করেন  © সংগৃহীত

দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো। বহুল প্রতীক্ষিত ও দেশের প্রথম মেট্রোরেলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (২৮ ডিসেম্বর) উদ্বোধনের মধ্য দিয়ে যানজটমুক্ত গণপরিবহনের নতুন যুগে প্রবেশ করলো বাংলাদেশ। প্রধানমন্ত্রী উত্তরা ১৫ নম্বর সেক্টরে মেট্রোরেলের উত্তর স্টেশনের প্ল্যাটফর্মে ফলক উন্মোচনের মাধ্যমে মেট্রোরেলের উদ্বোধন করেন।

এসময় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রীর বোন শেখ রেহানা সেখানে উপস্থিত ছিলেন। সুধী সমাবেশের মাধ্যমে উদ্বোধন ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে বিটিভিসহ বিভিন্ন সম্প্রচার মাধ্যম। এ সময় এরিয়াল ভিউ ও থিম সং পরিবেশন করা হয়। তবে নিরাপত্তার কারণে আতশবাজির ব্যবস্থা করা হয়নি। 

উদ্বোধনের পর রুটের মধ্যবর্তী স্টেশনে কোনো স্টপেজ ছাড়াই উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলবে। বৃহস্পতিবার থেকে যাত্রীরা ট্রেনে যাতায়াত করতে পারবেন। প্রতিটি ট্রেন প্রথম কয়েক দিনের জন্য প্রতিটি প্ল্যাটফর্মে ১০ মিনিট যাত্রীদের জন্য অপেক্ষা করবে। আপাতত সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ট্রেন চলবে, পরে চলাচলের সময় বাড়ানো হবে।

আরো পড়ুন: যানজটের শহরে আজ থেকে মেট্রোরেলের স্বস্তি

উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটারের পুরো রুটটি ৪০ মিনিটেরও কম সময়ে ভ্রমণ করে মেট্রোরেল প্রতি ঘন্টায় ৬০ হাজার যাত্রী বহন করবে বলে ধারণা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৪ জুন মেট্রোরেল প্রকল্পের নির্মাণ কাজ উদ্বোধন করেন, যা এমআরটি লাইন-৬ নামে পরিচিত। জাইকা (জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি) মোট ২২ হাজার কোটি টাকার মধ্যে প্রায় ১৬ হাজার ৬০০ কোটি টাকা প্রকল্প সহায়তা দিয়েছে।


সর্বশেষ সংবাদ