বিশ্বসেরার তালিকায় নেই দেশের ১৬০ বিশ্ববিদ্যালয়, আছে কারা?

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে কোয়াকোয়ারেলি সাইমন্ডস
বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে কোয়াকোয়ারেলি সাইমন্ডস  © ইন্টারনেট

২০২৩ সালের জন্য বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে কোয়াকোয়ারেলি সাইমন্ডস (কিউএস)। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের মাত্র দুটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তারা হলো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এর বাইরে দেশের সরকারি ও বেসরকারি আর কোনও বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান পায়নি।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং কোয়াকোয়ারেলি সাইমন্ডস’র প্রকাশিত বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ের একটি বার্ষিক প্রকাশনা। সাটেইনেবিলিটি বা স্বায়িত্বের ভিত্তিতে ২০২৩ সালের জন্য এ তালিকা প্রকাশ করা হয়েছে। এতে বাংলাদেশের ঢাবি ও বুয়েট স্থান পেয়েছে।

আরো পড়ুন: কিউএস র‌্যাংকিংয়ে দেশসেরা ঢাবি, দ্বিতীয় বুয়েট

জানা গেছে, দেশে বর্তমানে সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ৫৩টি। বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে ১০৯টি। এই ১৬২টির মধ্যে মাত্র দুটি আছে তালিকায়। সে হিসেবে দেশের অন্য ১৬২টি বিশ্ববিদ্যালয়ের নাম কোথাও নেই।

তালিকার সেরা ১০ বিশ্ববিদ্যালয় হলো, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, ইউনিভার্সিটি অব টরেন্টো, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া, ইউনিভার্সিটি অব এডিনবার্গ, ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস, ইউনিভার্সিটি অব সিডনি, ইউনিভার্সিটি অব টোকিও, ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া, ইয়েলে ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব অকল্যান্ড।


সর্বশেষ সংবাদ