বাংলাদেশের প্রতিরক্ষার সামর্থ্যে কোনো ঘাটতি নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

আসাদুজ্জামান খান কামাল
আসাদুজ্জামান খান কামাল  © সংগৃহীত

বাংলাদেশের প্রতিরক্ষার সামর্থ্যে কোনো ঘাটতি নেই জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মিয়ানমারসহ কোনো দেশের সঙ্গে যুদ্ধে জড়াব না। বুধবার (২১ সেপ্টেম্বর) সচিবালয়ে সেনা, বিমান ও নৌবাহিনীর প্রধানের সঙ্গে বিজিবি, কোস্ট গার্ড প্রধানসহ উচ্চ পর্যায়ের একটি বৈঠকের পর এসব কথা জানান তিনি।

মিয়ানমারে সংঘাতের মধ্যে বাংলাদেশের ভূখণ্ডে বারবার গোলা এসে পড়ায় দেশের করনীয় ঠিক করতে  বৈঠকে  বসেন সেনা, বিমান ও নৌবাহিনীর প্রধান ছাড়াও বিজিবি, কোস্ট গার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তা, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টরা।

গত অগাস্ট মাসের শেষ দিক থেকে মিয়ানমারের রাখাইনে সে দেশের সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহী সংগঠনের সংঘাতের মধ্যে বাংলাদেশের ভেতরে গোলা এসে পড়ার ঘটনা ঘটছে। এতে একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হওয়ার পর আতঙ্ক ছড়িয়ে পড়েছে বান্দরবান সীমান্তের বাংলাদেশিদের মধ্যে।

আরও পড়ুন: সম্পূর্ণ বিনামূল্যে তুরস্ক আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক ফোরামে অংশগ্রহণের সুযোগ

পরিস্থিতির কোনো পরিবর্তন দেখা যাচ্ছে না মিয়ানমারে বাংলাদেশ দূতকে ঢাকায় কয়েকদফা তলব করে প্রতিবাদ জানানো হলেও। বাংলাদেশের যুদ্ধে জড়ানোর কোনো ইচ্ছা নেই এবং এই সংঘাত মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয় শুরু থেকেই বলে আসছে সরকার। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ’ এটা মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়, এ সমস্ত ইস্যু আমাদের বিষয় না। তাদের বিষয়ে আমরা ‘ইন্টারফেয়ার’ করি না। আমরা সেখানে যুদ্ধকে কখনোই উৎসাহিত করি না। যুদ্ধের মতো পরিস্থিতিও আমাদের এখানে আসেনি। সভা শেষে আমরা এ সিদ্ধান্তে এসেছি যে আমাদের জাতীয় পলিসি যেটা- সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়।’

তিনি  আরও বলেন, ’সেনাবাহিনীসহ আমাদের সবাই জানিয়েছে, যে কোনো পরিস্থিতি মোকাবেলার জন্য সবসময় প্রস্তুত। এখনও তারা প্রস্তুত আছেন। প্রতিরক্ষার সামর্থ্যে বাংলাদেশের কোনো ঘাটতি নেই। যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের সেনাবাহিনী, নৌবাহিনীর কোনো ঘাটতি থাকে না। যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, আমরা বীরের জাতি। আমাদের কথা হল, আমরা যুদ্ধে জড়াব না। তবে আমরা ভয় করি না।’


সর্বশেষ সংবাদ