ভারত থেকে ভ্যাকসিন আসবে অক্টোবরের পর: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ
তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ  © ফাইল ছবি

কাঁচামালের অপর্যাপ্ততার কারণে ভারতে টিকা উৎপাদন জোরদার না হওয়ায় চুক্তি অনুযায়ী বাংলাদেশ টিকা পায়নি বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তবে চলতি বছরের শেষের দিকে এই প্রতিবন্ধকতা কাটিয়ে ভারত পুনরায় টিকা সরবরাহ করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।  

আজ শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর মিন্টো রোডে নিজ বাসভবনে ভারত সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান মন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন, ভারতের পরারাষ্ট্রমন্ত্রী বলেছেন, টিকা উৎপাদনের ক্ষেত্রে তারা যেটি আশা করেছিলো সেই অনুযায়ী হয়নি। এই বছরের লাস্ট কোয়ার্টার অর্থাৎ অক্টোবরের দিকে টিকা উৎপাদন আরো জোরদার হবে। তখন আমাদের সাথে চুক্তি অনুযায়ী সেই টিকা সরবরাহ করার সম্ভবপর হবে।

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ভ্যাকসিন নিতে অগ্রিম অর্থের বিনিময়ে বাংলাদেশ চুক্তি করলেও সেখানে করোনা পরিস্থিতির অবনতি হলে ভারত সরকার হঠাৎ করেই তা সরবরাহ বন্ধ করে দেয়। পরে গত জুলাই মাসে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, ভারতে করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে, ভ্যাকসিন উৎপাদনও বাড়ছে। আশা করছি খুব শিগগির চুক্তি অনুযায়ী ভারতীয় ভ্যাকসিন বাংলাদেশকে সরবরাহ করতে পারব।

জানা গেছে, চুক্তি অনুযায়ী সেরাম ইনস্টিটিউটের ৩ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের কথা থাকলেও এখন পর্যন্ত দিয়েছে ৭০ লাখ ডোজ। আর উপহার হিসেবে দুই ধাপে ভারত সরকার পাঠিয়েছে ৩২ লাখ ডোজ।

ভারত সফরকালে তথ্যমন্ত্রী প্রেসক্লাব অব ইন্ডিয়ায় বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেন। এ বিষয়ে তিনি বলেন, প্রেসক্লাব অব ইন্ডিয়াতে বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার উদ্বোধন করা হয়েছে। সেখানে ভিআইপি জায়গার একটি স্থানে বঙ্গবন্ধুর ফুল সাইজ পোট্রেট স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, ৭ ডিসেম্বর হচ্ছে ভারত-বাংলাদেশ মৈত্রীর ৫০ বছর। সেটি কিভাবে উদযাপন করতে পারি সেই বিষয় নিয়ে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রীর সাথে আলোচনা হয়েছে, যাতে যৌথভাবে কিছু করতে পারি। ভারতের ইনফরমেশন ও ব্রডকাস্ট মন্ত্রীর সঙ্গে সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে বঙ্গবন্ধুর বায়োপিক দ্রুত সম্পাদন করে মুক্তি দেয়া এবং আমাদের মুক্তিযুদ্ধের ওপর একটি ছবি নির্মাণের যে একটি চুক্তি আছে, সেটি যাতে দ্রুত শুরু করতে পারি সে আলোচনা হয়েছে।

বাংলাদেশে বিদেশে চ্যানেলের ক্লিন ফিড নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, পহেলা অক্টোবর থেকে ক্লিন ফিড নিয়ে আইন কড়াকড়িভাবে প্রয়োগ করতে যাচ্ছি সেই কথাটি ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রীকে অবহিত করেছি।


সর্বশেষ সংবাদ