সবাইকে নিয়ে কুয়েটের সুনাম বৃদ্ধিতে কাজ করবো: নতুন ভিসি

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করছেন কুয়েটের নতুন উপাচার্য
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করছেন কুয়েটের নতুন উপাচার্য  © সংগৃহীত

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার বলেছেন, আমরা সবাই মিলে একটি পরিবার। আমাদের সবাইকে একসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধিতে কাজ করতে হবে। রোববার (৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়টির সপ্তম উাপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডিন, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় প্রধান, পরিচালক, দপ্তর প্রধান, প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ। এর আগে প্রশাসনিক ভবনের সম্মুখে বিএনসিসির একটি চৌকস দল নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলরকে গার্ড অব অনার প্রদান করে।

নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক মিহির রঞ্জন বলেন, আমি বিশ্বাস করি, আমাদের সবার ঐকান্তিক চেষ্টায় কুয়েটের ভাবমূর্তি বিশ্বের সামনে আরও উজ্জল করতে সক্ষম হব।

এর আগে গত ১ সেপ্টেম্বর রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আবদুল হামিদ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদারকে উপাচার্য হিসেবে চার বছর মেয়াদে নিয়োগ দেন।

আরও পড়ুন: সমঝোতা না হলে বিশ্ববিদ্যালয়গুলোকে লিগ্যাল নোটিশ দেবে ছাত্রলীগ

অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়টির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন, বিভিন্ন মেয়াদে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান, লালন শাহ ও অমর একুশে হলের প্রভোস্ট, যানবাহন কমিটির সভাপতি, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ), কুয়েটের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটির সদস্য, রুয়েটের সিন্ডিকেট সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিলেকশন বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার ৪০টির অধিক গবেষণা প্রবন্ধ দেশে-বিদেশে বিভিন্ন জার্নাল ও কনফারেন্স প্রসিডিংস এ প্রকাশিত হয়েছে।

অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার ১৯৮২ সালে তৎকালীন বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি), রাজশাহী থেকে প্রথম শ্রেণিতে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ১৯৮৪ ও ১৯৮৬ সালে যথাক্রমে তৎকালীন বিআইটি, রাজশাহী ও খুলনায়  প্রভাষক এবং ১৯৮৭ সালে সহকারী অধ্যাপক হিসেবে তৎকালীন বিআইটি, খুলনায়  যোগদান করেন। পরবর্তীতে ২০০২ সালে সহযোগী অধ্যাপক ও ২০০৪ সালে অধ্যাপক হিসেবে কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগদান করেন।

বর্তমানে তিনি অধ্যাপক (গ্রেড-১) হিসেবে অত্র বিশ্ববিদ্যালয়ে কর্মরত রয়েছেন। তিনি ইউকে এর ইউনিভার্সিটি অব স্ট্র্যাথক্লাইড থেকে এমএসসি ইঞ্জিনিয়ারিং (১৯৯১) ও ভারতের আইআইটি, খড়গপুর থেকে পিএইচডি ডিগ্রি (২০০২) সম্পন্ন করেন। অধ্যাপক হালদার ১৯৬১ সালে খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার পারবটিয়াঘাটা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি স্বর্গীয় হরেন্দ্র নাথ হালদার ও স্বর্গীয়া সুন্দরী হালদারের একমাত্র ছেলে। তিনি বিবাহিত এবং তিন সন্তানের পিতা।


সর্বশেষ সংবাদ