হাবিপ্রবিতে মাস্টার্সের শিক্ষার্থীদের মাঝে গবেষণার চেক বিতরণ

চেক বিতরণ কার্যক্রম
চেক বিতরণ কার্যক্রম   © টিডিসি ফটো

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীদের মাঝে গবেষণা কার্যক্রম পরিচালনায় বরাদ্দকৃত অর্থের চেক হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি) কনফারেন্স কক্ষে এ অর্থ বরাদ্দ করা হয়।

অনুষ্ঠানে ২০২১-২২ শিক্ষাবর্ষে উচ্চশিক্ষায় গবেষণারত মাস্টার্স (থিসিস সেমিস্টার) শিক্ষার্থীদের গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক হাবিপ্রবি’র ৩২টি বিভাগের চেয়ারম্যানদের মাঝে গবেষণা সহায়ক অর্থের চেক বিতরণ করা হয়।

এ সময় অনুষ্ঠানে আইআরটি’র পরিচালক অধ্যাপক ড. এস. এম. হারুন উর রশীদদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রধান কাজ গবেষণা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার গবেষণার উপর ব্যাপক গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে। গবেষণা ছাড়া কোন জাতির উন্নয়ন সম্ভব নয় ।

তিনি আরও বলেন, গবেষণার ক্ষেত্রে হাবিপ্রবিও যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। এর অংশ হিসেবে নবনির্মিত ১০তলা ভবনে স্থাপিত সেন্ট্রাল ল্যাবে ইতোমধ্যে মূল্যবান অনেক যন্ত্রপাতি নিয়ে আসা হয়েছে। খুব শীঘ্রই এই ল্যাবের কার্যক্রম শুরু হবে। এর মাধ্যমে হাবিপ্রবি আরও একধাপ এগিয়ে যাবে।

আরও পড়ুনঃ বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষা জুন-জুলাইয়ে

উল্লেখ্য, হাবিপ্রবিতে গবেষণা ও প্রশিক্ষণের সমন্বয় ও সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয়ে ইন্সটিটিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আই.আর.টি.) প্রতিষ্ঠা করা হয়। এছাড়া একটি ভি. আই. পি গেস্ট হাউস, হাবিপ্রবি স্কুল, ডাক্তার ও এ্যাম্বুলেন্সসহ ১২ শয্যার একটি মেডিক্যাল সেন্টারও রয়েছে। গবেষণালব্ধ থিসিস, রিপোর্ট, জার্নালের পাশাপাশি রয়েছে ৩৫ হাজার বইয়ের সমৃদ্ধ লাইব্রেরি।


সর্বশেষ সংবাদ