বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষা জুন-জুলাইয়ে

বার কাউন্সিলের মূল ফটক
বার কাউন্সিলের মূল ফটক   © সংগৃহীত ছবি

আগামী ২৭ মার্চ থেকে বাংলাদেশ বার কাউন্সিলের নতুন আইনজীবী হিসেবে তালিকাভুক্তির প্রিলিমিনারি পরীক্ষার আবেদন শুরু হবে।

বৃহস্পতিবার (৩ মার্চ) বার কাউন্সিল সচিব ( সিনিয়র জেলা ও দায়রা জজ) মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির পরবর্তী এমসিকিউ পরীক্ষার অনলাইন ফর্ম পূরণ কার্যক্রম আগামী ২৭ মার্চ থেকে শুরু হবে, যা আগামী ২৭ এপ্রিল পর্যন্ত চলবে।

বিজ্ঞপ্তি থেকে আরও জানা যায়, এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষা আগামী জুন, ২০২২ এর দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে। পরবর্তী এনরোলমেন্ট লিখিত পরীক্ষা একই বছরের জুলাইয়ের ৪র্থ সপ্তাহে অনুষ্ঠিত হবে।

এর আগে, বুধবার (২ মার্চ) বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনসহ মোট পাঁচজন সদস্য উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: গবেষকদের সর্বোচ্চ দায়বদ্ধতা নিয়ে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

জানা যায়, মোট তিন ধাপে বার কাউন্সিলের এনরোলমেন্ট নৈর্ব্যক্তিক, লিখিত এবং মৌখিক পরীক্ষা হবে। তিন ধাপে উত্তীর্ণরাই আইনজীবী হিসেবে প্রাকটিস করতে পারেন।

উল্লেখ্য, সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে আইনজীবী অন্তর্ভুক্তির এমসিকিউ পরীক্ষা হয়। সেই বছরের ১৯ ডিসেম্বর এবং গেল বছরের ২৭ ফেব্রুয়ারি আইনজীবী অন্তর্ভুক্তির লিখিত পরীক্ষা হয়। পরে মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের ফল একই বছরের ২৫ সেপ্টেম্বর ঘোষণা করে বার কাউন্সিল। এ সময় ৬ হাজারের অধিক আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন।


সর্বশেষ সংবাদ