প্রকৌশল গুচ্ছে ‘সেকেন্ড টাইম’ রাখার বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত

লোগো
লোগো  © ফাইল ফটো

তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখা হবে কিনা সে বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। চলতি সপ্তাহে প্রকৌশল গুচ্ছের সভায় বিষয়টি তোলা হবে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দ্যা ভর্তি পরীক্ষায় ডেইলি ক্যাম্পাসকে এসব কথা জানান ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষায় নেতৃত্ব দেয়া খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেন।

তিনি বলেন, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা আর সংক্ষিপ্ত সিলেবাসের ইস্যু নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) একটি চিঠি দিয়েছে। চিঠির বিষয়টি আমাদের প্রকৌশল গুচ্ছের সভায় তোলা হবে। সেখানে যে সিদ্ধান্ত হবে সেটি পরবর্তিতে আমাদের একাডেমিক কাউন্সিলের সভায় চূড়ান্ত হবে।

আরও পড়ুন: ‘মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস অপরিবর্তিত থাকবে’

বৈঠকের সময় সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেন আরও বলেন, প্রকৌশল গুচ্ছে ভর্তি পরীক্ষার বিষয়ে আলোচনা করতে চলতি সপ্তাহেই একটি বৈঠক ডাকা হবে। আর আমাদের একাডেমিক কাউন্সিলের সভা হবে ১০ মার্চ।

প্রসঙ্গত, সম্প্রতি এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এইচএসসি বা সমমানের পরীক্ষা যে সিলেবাসে হয়েছে, আমাদের মতামত হল, ঠিক সেই সিলেবাসের উপর এই ভর্তি পরীক্ষাগুলো হওয়া যৌক্তিক এবং সেটিই সঠিক। কাজেই এর বাইরে আমরা মনে করি না যে, অন্য কেউ করবেন। যদি কেউ করতে চান, আমরা তাদেরকে অনুরোধ করব। এছাড়া শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখাও দরকার বলে জানান তিনি।

আরও পড়ুন: ভর্তি পরীক্ষায় ‘সেকেন্ড টাইম’ দিতে বাধা কোথায়?

শিক্ষামন্ত্রীর ওই সংবাদ সম্মেলনের পর এই দুইটি ইস্যু নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর মতামত জানতে চিঠি দেয় ইউজিসি। ইউজিসির ওই চিঠিতে সাড়া দিয়ে ইতোমধ্যে নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এই দুটি বিশ্ববিদ্যালয় সংক্ষিপ্ত সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা নেবে। তবে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ না দেয়ার বিষয়ে তারা অনড়।


সর্বশেষ সংবাদ