বুয়েটে তিন দিনব্যপী টেলিকমিউনিকেশন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

তিন দিনব্যাপী টেলিকমিউনিকেশন এবং ফটোনিক্স (আইসিটিপি) বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু
তিন দিনব্যাপী টেলিকমিউনিকেশন এবং ফটোনিক্স (আইসিটিপি) বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু  © সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) তিন দিনব্যাপী টেলিকমিউনিকেশন এবং ফটোনিক্স (আইসিটিপি) বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। বুধবার (২২ ডিসেম্বর) ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার এ সম্মেলনের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বুয়েটের উপাচার্য ও সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার।

আরও পড়ুন: গিনেস বুকে নাম লেখালেন বিএম কলেজের সাবেক ছাত্রী 

আইসিটিপি কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এবং ফটোনিক্সের ওপর একটি বিশেষায়িত সম্মেলন যা আইইইই কমিউনিকেশন সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার ২০১৫ সাল থেকে আয়োজন করে আসছে।চতুর্থবারের মতো আয়োজিত এ সম্মেলনে সহযোগিতা করেছে বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ। সম্মেলনের টেকনিক্যাল পৃষ্ঠপোষকতা করেছে অপটিক্যাল সোসাইটি অব আমেরিকা বাংলাদেশ বিভাগ এবং আইইইই ফটোনিক্স সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার।

করোনার মহামারির কারণে, এই বছর সম্মেলনের টেকনিক্যাল সেশনগুলো ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে, যেখানে দেশ-বিদেশের গবেষকরা টেলিযোগাযোগ, তথ্য প্রযুক্তি এবং ফটোনিক্স গবেষণার সর্বশেষ অগ্রগতি উপস্থাপন এবং আলোচনা করছেন। এ সম্মেলনে সংশ্লিষ্ট শিল্পের বিশেষজ্ঞরাও অংশ নিচ্ছেন।

আরও পড়ুন: বিশ্বের তৃতীয় দূষিত বাতাসের শহর ঢাকা

উদ্বোধনী অনুষ্ঠানের বিশিষ্ট বক্তারা বলেন, এ ধরনের সম্মেলন টেলিযোগাযোগ, তথ্য ও ফটোনিক্স প্রযুক্তির খাতকে বিকাশে এবং বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে।


সর্বশেষ সংবাদ