পাবিপ্রবিতে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপন

পাবিপ্রবিতে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপন
পাবিপ্রবিতে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপন  © টিডিসি ফটো

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপিত হয়েছে। শনিবার (২৫সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগ ও ফার্মা ক্যারিয়ার ক্লাবের যৌথ উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়। অনলাইন প্ল্যাটফর্ম জুমে সকাল ১০টায় ভার্চুয়ারি এ কর্মসূচি পালিত হয়েছে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পাবনা প্লান্টের জেনারেল ম্যানেজার মিজানুর রহমান, প্রোডাকশন ডিপার্টমেন্টের সিনিয়র ম্যানেজার অমৃত কুমার পাল এবং ডিবিএল ফার্মাসিউটিক্যাল লিমিটেড মার্কেটিং ম্যানেজার রেজাউল করিম।

অনুষ্ঠানে আরও যুক্ত ছিলেন অনুষ্ঠানের আহ্বায়ক ড. শরীফুল হক এবং ফার্মেসী বিভাগের অন্যান্য সকল শিক্ষকবৃন্দ।আলোচনা পর্বে অতিথিরা বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনামুলক বক্তব্য দেন। বক্তব্য শেষে আমন্ত্রিত অতিথিরা শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উওর দেন।

আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশনের উদ্যোগে ২০০৯ সালে অনুষ্ঠিত ইস্তাম্বুল সম্মেলনে ২৫ সেপ্টেম্বরকে ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। এরপর থেকে ফার্মেসি পেশার কর্মরতদের উৎসাহ প্রদান এবং এই পেশা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে ২০১০ সাল থেকে সারাবিশ্বে এই দিবস পালিত হয়ে আসছে।

পাবিপ্রবির অনুষ্ঠানে অতিথিরা তাদের আলোচনায় ফার্মাসিস্ট দিবসের তাৎপর্যের পাশাপাশি ফার্মেসী শিক্ষায় যুগোপযোগী কারিকুলাম প্রনয়ন, ওষুধ শিল্প ও শিক্ষার যুগপৎ ব্যবস্থা, শিল্পসহ ফার্মাসিস্টদের অন্যান্য ক্ষেত্রে ভূমিকার উপর গুরুত্বারোপ করেন। আলোচনা পর্বে অংশগ্রহণ করেন বিভাগের সহকারী অধ্যাপক ড. শরীফুল হক এবং আশীষ কুমার সরকার।

ওয়েবিনার শেষে বিকেল তিনটায় ফার্মেসী বিভাগের সকল শিক্ষার্থীদের নিয়ে ফার্মা অলিম্পিয়াড আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফার্মেসী বিভাগের চেয়ারম্যান মনিরুল ইসলাম। সমাপনী ভাষণে বিভাগের চেয়ারম্যান অতিথিবৃন্দ, বিভাগের শিক্ষকবৃন্দ, উপস্থিত শিক্ষার্থীসহ সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী উম্মে হানি।

বিকেলে ফার্মা অলিম্পিয়াডের ফলাফল ঘোষণার মাধ্যমে অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শেষ হয়। উল্লেখ্য, করোনা মহামারির কারণে গতবছর এবং এবার ফার্মাসিস্ট দিবস ভার্চুয়ালি আয়োজন করা হলেও বিগত বছরগুলোতে দিনব্যাপী বর্নাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি উদযাপন করে থাকে বিভাগটি।


সর্বশেষ সংবাদ