প্যানেল নিয়োগ নিয়ে যা বলছেন শিক্ষা সচিব

প্যানেলের দাবিতে অনশনকারীরা ও ইনসেটে শিক্ষা সচিব
প্যানেলের দাবিতে অনশনকারীরা ও ইনসেটে শিক্ষা সচিব  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্যানেলের মাধ্যমে শিক্ষক নিয়োগের দাবিতে দীর্ঘদিন ধরে অনশন কর্মসূচি পালন করছেন চাকরিপ্রার্থীরা। তাদের দাবি প্যানেল করে প্রথম নিবন্ধনধারীদের অগ্রাধিকার দিয়ে ক্রমান্বয়ে সকলকে নিয়োগ দেওয়া হোক।

চাকরিপ্রার্থীদের এই দাবি নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের কথা হয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীকের সাথে। তবে এ বিষয়ে তিনি সেভাবে অবহিত নন বলে  এ প্রতিবেদককে জানান।

শিক্ষা সচিব বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্যানেলের মাধ্যমে যে নিয়োগের কথা বলা হচ্ছে তা কতটা বাস্তব সম্মত সেটি আমাদের আগে দেখতে হবে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) আইনে প্যানেল করে নিয়োগ দেওয়া যাবে কিনা সেটি দেখতে হবে। এ বিষয়ে এনটিআরসিএ’র চেয়ারম্যান ভালো বলতে পারবেন।

আইনের বিষয়টি জানতে এনটিআরসিএ’র চেয়ারম্যান এনামুল কাদের খানকে একাধিকবার কল দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।

তথ্যমতে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্যানেলের মাধ্যমে শিক্ষক নিয়োগের দাবিতে গত ৪৫ দিন ধরে অনশন করছেন চাকরি প্রার্থীরা। 

অনশনকারীরা বলছেন, যাদের বয়স ৩৫ এর বেশি তারা শিক্ষক নিয়োগের যোগ্য নয় বলে বলা হয়েছে। তবে এখানে দোষ নিবন্ধনধারীদের না। এনটিআরসিএ নিয়োগ দিতে ব্যর্থ হয়েছে, এটা তাদের দায়। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীকে ভুল বোঝানো হচ্ছে। সনদধারী আছে ৪০ হাজারের মতো কিন্তু কর্তৃপক্ষ বলছে ৪ লাখ।

এর কারণ হিসেবে তারা বলছেন, কারও কারও চার থেকে পাঁচটি সনদ আছে। তারা চার-পাঁচটি করে আবেদন করে। যার ফলে আবেদন কয়েক লাখ হয়ে যায়। নিয়ম করা হোক একজন একটার বেশি আবেদন করতে পারবে না। যে স্কুলে আবেদন করবে, সে কলেজে আবেদন করতে পারবে না। যে কলেজে আবেদন করবে সে স্কুলে আবেদন করতে পারবে না। এক আবেদনেই চাকরি নিশ্চিত করা হোক।


সর্বশেষ সংবাদ