এনটিআরসিএ’র মাধ্যমে বিষয়ভিত্তিক সনদায়ন নিশ্চিত করা হয়েছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে বিষয়ভিত্তিক সনদায়ন নিশ্চিত করা হয়েছে। অর্থাৎ শিক্ষকরা যে বিষয়ে পড়ালেখা করেছেন, সেই বিষয়ের ওপর তাকে যথেষ্ট জ্ঞান অর্জন করতে হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সব বিষয়ের প্রশিক্ষণ যথাযথ সেটিও বলা যাবে না।  

বুধবার (৫ জুন) এইচএসসি ও সমমানের পরীক্ষা-২০২৪ উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

শিক্ষামন্ত্রী বলেন, যিনি ভৌতবিজ্ঞান বিষয়ে পড়ালেখা করেছেন, তাকে কিন্তু ওই বিষয়ে যথেষ্ট জ্ঞান অর্জন করতে হয়েছে। একইভাবে যিনি বাংলা, ইংরেজি পড়াবেন তিনি ওই বিষয়ে জ্ঞান অর্জন করেছেন। ফলে সব বিষয়ের যে প্রশিক্ষণ দরকার হবে বিষয়টি কিন্তু তেমন না। শিক্ষকরা নানা ভাবে প্রশিক্ষণ নিয়েছেন। 

তিনি বলেন, শিক্ষকদের প্রশিক্ষণ চলমান রয়েছে। অনলাইনে অনেক প্রশিক্ষণ নেওয়া হচ্ছে। শিক্ষকদের টিচার্স গাইড (টিজি) দেওয়া হয়েছে। অনেকে বলছেন, বিভিন্ন এলাকায় টিচার্স গাইড পৌঁছায়নি। তবে এটা অনলাইনে পাওয়া যায়। কাজেই প্রশিক্ষণ একেবারেই যে পায়নি তা বলা যাবে না। হয়তো যথাযথ প্রশিক্ষণ পায়নি। 

মহিবুল হাসান চৌধুরী বলেন, যে লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে সেটি পূরণ নাও হতে পারে। অনেকে দক্ষতা অর্জন নাও করতে পারেন। অনেকে প্রশিক্ষন পেলেও যথাযথ ভাবে প্রশিক্ষিত হননি। যিনি প্রশিক্ষণ পেয়েছেন তিতি কতটুকু আত্মবিশ্বাসী, প্রশিক্ষণ গ্রহণের ফলে তিনি কতটুকু সক্ষমতা অর্জন করেছেন সেটিও দেখতে হবে। 


সর্বশেষ সংবাদ