বদলি নিয়ে যা বললেন শিক্ষা সচিব

শিক্ষা সচিব সোলেমান খান
শিক্ষা সচিব সোলেমান খান  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের বদলি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। একটি খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে। তবে এখনো অনেক কাজ বাকি রয়েছে। সম্প্রতি গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।

শিক্ষা সচিব বলেন, যে নীতিমালা তৈরি করা হয়েছে সেটি নিয়ে আরও আলোচনার প্রয়োজন রয়েছে। খুব দ্রুত একটি কর্মশালা আয়োজন করা হবে। সেই কর্মশালায় বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। এরপর এ বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে। বদলি বাস্তবায়ন হতে কিছুটা সময় লাগবে বলেও জানান তিনি।

আরও পড়ুন: শিক্ষক বদলিতে যে বিষয়গুলো বিবেচনায় নেওয়া হবে না

এদিকে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের বদলি নিয়ে কর্মশালা ডাকা হলেও নানা অজুহাতে তা বার বার স্থগিত করা হচ্ছে। নতুন করে কবে কর্মশালা আয়োজিত হবে সে বিষয়ে কোনো কিছুই জানাতে পারছে না শিক্ষা মন্ত্রণালয়। এই অবস্থায় বদলির অপেক্ষায় থাকা ৫ লাখ শিক্ষকের দুশ্চিন্তা কমছে না।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব (বেসরকারি মাধ্যমিক-৩) মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, বদলির কর্মশালা নিয়ে উচ্চপর্যায় থেকে কোনো নির্দেশনা পাওয়া যায়নি। আশা করছি খুব দ্রুত নির্দেশনা পাওয়া যাবে। নির্দেশনা পেলে তা বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হবে।

জানা গেছে, গত বছরের ২২ অক্টোবর বেসরকারি শিক্ষকদের বদলি নিয়ে প্রথম কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বেশ কিছু প্রস্তাবনা দেওয়া হয়। এই প্রস্তাবনা খসড়া আকারে তৈরি করা হয়েছে। এই খসড়া চূড়ান্ত করতে গত ৩০ জানুয়ারি দ্বিতীয় কর্মশালা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে তা স্থগিত করা হয়েছে। ফলে এমপিওভুক্ত শিক্ষকদের বদলির বিষয়টি ঝুলেই রইল।


সর্বশেষ সংবাদ