আরো পেছাচ্ছে এইচএসসি-জেএসসি পরীক্ষা

  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে এইচএসসি ও জেএসসি এবং সমমানের পরীক্ষা নিয়ে কোনো সিদ্ধান্তের কথা জানানো হয়নি।

আজ বৃহস্পতিবার (২৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক বিজ্ঞপ্তিতে জানান, বিশ্বব্যাপী মহামারী করোনার কারণে কওমি মাদ্রাসা ছাড়া দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী আগামী ৩ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। 

এদিকে এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত নিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের জানার আগ্রহ থাকলেও সে বিষয়ে কোনো সিদ্ধান্তের কথা জানায়নি মন্ত্রণালয়। তবে শিক্ষাপ্রতিষ্ঠানে আরও একমাসের বেশি ছুটি বৃদ্ধি করায় কমপক্ষে দেড় মাসের মধ্যে আর এইচএসসি পরীক্ষা হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দুই মন্ত্রণালয়ের মিটিং হয়েছে। সেখানে শুধুমাত্র ছুটির বিষয়ে আলোচনা হয়েছে। তবে এইচএসসি ও জেএসসি এবং সমমানের পরীক্ষা নিয়ে কোনো আলোচনা হয়নি।’

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এর আগে একাধিকবার বলেছেন, করোনা পরিস্থিতি ভালো হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর আরও অন্তত দুই সপ্তাহ সময় দিয়ে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। সেক্ষেত্রে ছুটি আরও একমাস তিনদিন বৃদ্ধি করায় এ সময়ের মধ্যে আর পরীক্ষা হওয়ার সম্ভাবনা নেই বলে শিক্ষা সংশ্লিষ্টরা মনে করছেন।

পূর্ব ঘোষিত রুটিন অনুযায়ী গত ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তবে দেশে নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার কারণে যথাসময়ে পরীক্ষা শুরু হয়নি। ফলে উৎকণ্ঠায় রয়েছেন পরীক্ষায় বসতে যাওয়া ১১ লাখেরও বেশি পরীক্ষার্থী।

একই পরিস্থিতির মধ্যে রয়েছেন জেএসসি ও সমমানের পরীক্ষার্থীরাও। এখন শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি পাওয়ায় এই দুই পরীক্ষাও অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। ইতোমধ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল করা হয়েছে।


সর্বশেষ সংবাদ