ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের ৫০ শতাংশই নারী: আইসিটি প্রতিমন্ত্রী

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ  © ফাইল ফটো

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ বলেছেন, তথ্য ও সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১০ সাল থেকে ইউনিয়ন ডিজিটাল সেন্টার চালু রয়েছে। বর্তমানে সাড়ে ৭ হাজারের বেশি ডিজিটাল সেন্টারে ১৫ হাজারের বেশি উদ্যোক্তা কাজ করছেন। তাঁদের মধ্যে ৫০ শতাংশই নারী। এসব সেন্টারে মাসে ৬০ লাখের বেশি গ্রাহক সেবা গ্রহণ করছেন।

আজ মঙ্গলবার আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক রিজিওনাল অফিসের উদ্যোগে ‘গার্লস ইন টেক ডে বাংলাদেশ ২০২১’ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহ্‌মেদ বলেন, ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে চার হাজার নারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ছাড়া আইটি সার্ভিস প্রোভাইডার ও উইমেন কল সেন্টার এজেন্ট হিসেবে প্রায় সাত হাজার নারী প্রশিক্ষণ পেয়েছেন।

২০৩০ সালের মধ্যে দেশের ১ লাখ ৭০ হাজার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় উচ্চগতির ইন্টারনেটের আওতায় আসবে বলে জানান জুনাইদ আহ্‌মেদ। তিনি বলেন, আইসিটি বিভাগের ডিজিটাল কানেকটিভিটি প্রকল্পের আওতায় এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে। তিনি আরও বলেন, আগামী বছর থেকে প্রাথমিক পর্যায়ে কোডিং শিক্ষা অন্তর্ভুক্ত করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে আইসিটি বিভাগ।


সর্বশেষ সংবাদ