প্রোফাইলে গেলেই চলে যেত ফ্রেন্ড রিকোয়েস্ট, ক্ষমা চাইল মেটা

ফেসবুক
ফেসবুক  © ফাইল ফটো

সম্প্রতি ফেসবুকে ব্যবহারকারীরা অন্যরকম এক সমস্যায় পড়েছিলেন। এড নেই এমন কারও প্রোফাইলে ঢুকলেই তার কাছে ফ্রেন্ড রিকোয়েস্ট চলে যাচ্ছিল। এ নিয়ে অভিযোগ করেছেন অনেক ব্যবহারকারী। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক ব্যবহারকারী  এ সমস্যার স্ক্রিনশট এবং ভিডিও পোস্ট করেছেন। বিষয়টা জানা মাত্রই সমস্যার কারণে এক বিবৃতিতে এই বিষয়ে ক্ষমা চেয়েছে মেটা। 

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়,  টেক জায়ান্ট দ্য ডেইলি বিস্টের সাথে এক বিবৃতিতে মেটা জানিয়েছে, সমস্যাটি সংশোধন করা হয়েছে।আমরা সাম্প্রতিক অ্যাপ আপডেটের সাথে সম্পর্কিত একটি বাগ সংশোধন করেছি যার কারণে কিছু ফেসবুক একাউন্ট ভুলবশত ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, আমরা এ সমস্যাটির সমাধান করেছি। ভবিষ্যতেও হতে পারে এমন কোনও অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

গত ১২ মে কারো প্রোফাইলে ঘুরে এলেই স্বয়ংক্রিয়ভাবে ফ্রেন্ড রিকোয়েস্ট চলে যাচ্ছে বলে অভিযোগ করেন ফেসবুক ব্যবহারকারীরা। বাংলাদেশ, ফিলিপাইন এবং শ্রীলঙ্কার ফেসবুক ব্যবহারকারীরা এমন সমস্যায় পড়েন বলে জানিয়েছিলেন।

আরও পড়ুন: ফেসবুকে কারও প্রোফাইল ঢোকা মাত্রই চলে যাচ্ছে অটো ফ্রেন্ড রিকোয়েস্ট!

একজন ব্যবহারকারী জানিয়েছিলেন, তিনি হঠাৎ কয়েকজনের কাছ থেকে রিকোয়েস্ট পেয়েছেন। সেগুলো একটু পর পর আবার আসছিল। 

সোশ্যাল মিডিয়ার এ ধরনের নিরাপত্তা ত্রুটিকে ডিজিটাল জগতে ভয়াবহ উদ্বেগের বিষয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ এখানে ব্যক্তিগত গোপনীয়তার সীমা লঙ্ঘিত হচ্ছে এবং কোনো কর্মকাণ্ডের বিষয়ে ব্যবহারকারীর অনুমতি উপেক্ষিত হচ্ছে।

ফেসবুকে প্রায়ই স্ক্যামাররা তাদের খারাপ উদ্দেশ্যে হাসিল করতে ব্যবহারকারীদের টার্গেট। আর এর ভুক্তভোগী হয়েছেন অনেক ফেসবুক ব্যবহারকারী। এই বছরের মার্চ মাসে একটি স্ক্যাম পরিসংখ্যান করা হয়ে যেখান থেকে জানা যায়, এ ধরণের স্ক্যাম  ফেসবুক পেজগুলি ভুক্তভোগীদের একাউন্ট সিস্টেমে ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে।

ক্লাউডএসইকে- এর একটি গবেষণায় দেখা গেছে ফেসবুকের নকল চ্যাটজিপিটি পেজগুলো নিরীহ একাউন্টগুলো টার্গেট করে ম্যালওয়্যার বিতরণ করার জন্য। এর মাধ্যমে স্ক্যামাররা একটি ফেসবুক অ্যাকাউন্ট বা একটি পেজ হাতিয়ে নেয় এবং ওই পেজকে আসল চ্যাটজিপিটি পেজের মতো দেখানোর চেষ্টা করে। তারা ব্যবহারকারীর নাম পরিবর্তন করে চ্যাটজিপিটি লোগোকে প্রোফাইল পিক হিসাবে ব্যবহার করে একাউন্ট হ্যাক করার চেষ্টা করে।

ক্লাউডএসইকে-এর সেই সময়ের এক তদন্তে বলা হয়েছিল, ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ার জন্য ১৩টি জাল ফেসবুক পেজ/অ্যাকাউন্ট ব্যবহার করা হতো। সব মিলিয়ে এই অ্যাকাউন্টগুলির প্রায় ৫ লাখ ফলোয়ার ছিল।

সোশ্যাল মিডিয়ার এ ধরনের নিরাপত্তা ত্রুটিকে ডিজিটাল জগতে ভয়াবহ উদ্বেগের বিষয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ এখানে ব্যক্তিগত গোপনীয়তার সীমা লঙ্ঘিত হচ্ছে এবং কোনো কর্মকাণ্ডের বিষয়ে ব্যবহারকারীর অনুমতি উপেক্ষিত হচ্ছে।


সর্বশেষ সংবাদ