গুচ্ছ ভর্তি 

১৮ হাজার পরীক্ষার্থীর জন্য প্রস্তুত নজরুল বিশ্ববিদ্যালয়

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

চতুর্থবারের মতো ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য ইতোমধ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার (২৭ এপ্রিল) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিজ্ঞান (এ) ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শুরু হতে যাচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। দেশব্যাপী একযোগে মোট ২২টি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। এবছর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশ নেবে ১৮ হাজার ৫৩২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটের পরীক্ষায় ৯১৯৭ জন, ‘বি’ ইউনিটে ৮১৩৮ জন এবং ‘সি’ ইউনিটে ১১৯৭ জন পরীক্ষার্থী অংশ নেবে। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, অন্যান্য বারের মতো এবারও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। আর তার প্রস্তুতি সম্পূর্ণভাবে গ্রহণ করা হয়েছে। পরীক্ষার্থীদের কাছে আমাদের বক্তব্য হচ্ছে, তারা যেন নির্দিষ্ট সময়ের একটু আগেই কেন্দ্রে প্রবেশ করার প্রস্তুতি গ্রহণ করে। এছাড়াও ক্যাম্পাস প্রাঙ্গণে অপ্রত্যাশিত যানজট এড়াতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানান প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জি। ভর্তি পরীক্ষার নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করা হবে। এছাড়াও পরীক্ষাকেন্দ্র ও তার আশেপাশে ১৪৪ ধারা কার্যকর হবে।

বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, বিজ্ঞান ভবন, নতুন একাডেমিক ভবন, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের মোট ১৪১ টি কক্ষে অনুষ্ঠিত হবে এ ইউনিটের ভর্তি পরীক্ষা। এর মধ্যে নতুন একাডেমিক ভবনে ২৩৪৯ জন, কলা ভবনে ৫৪৮, বিজ্ঞান ভবনে ৭৫৬, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনে ২৫৮৩ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে ২৯৬১ জন পরীক্ষা দেবে।

 

সর্বশেষ সংবাদ