কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাউশিকে ২ মাস সময় দিল দুদক

দুর্নীতি দমন কমিশন
দুর্নীতি দমন কমিশন  © সংগৃহীত ছবি

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) কর্মকর্তাদের বিরুদ্ধে করা অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অধিদপ্তরকে আরও দুই মাস সময় দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মাউশির কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ১৮৪টি অভিযোগ করেছে দুদক।

আজ বুধবার (২৯ ডিসেম্বর) দুপুরে সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে এ তথ্য নিশ্চিত করেন সংস্থাটির সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

আরও পড়ুন: নজরুল বিশ্ববিদ্যালয়কে জাককানইবি না বলার আহ্বান উপাচার্যের

আজ সকালে কর্মকর্তাদের দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানাতে মাউশি মহাপরিচালক (ডিজি) প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক হাজির হন দুর্নীতি দমন কমিশনকে। এ সময় তার সঙ্গে ছিলেন মাউশির পরিচালক প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী। তারা দুদক কর্মকর্তাদের সঙ্গে প্রায় ৩ ঘণ্টা বৈঠক করেন।

মাউশির কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ১৮৪টি অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে এ পর্যন্ত মাউশি মহাপরিচালকের ডিজি কাছে ২৪০টি চিঠি পাঠায় দুর্নীতি দমন কমিশন।

আরও পড়ুন: সন্তান প্রসবের এক ঘণ্টা পর পরীক্ষা দিলেন সাদিয়া

বুধবার দুপুর ১টায় বৈঠক শেষে দুদক সচিব জানান, মাউশির নেটওয়ার্ক অনেক বিস্তৃত। সেখানে কর্মকর্তা-কর্মচারীরদের বিরুদ্ধে অনেক অভিযোগ থাকে। সবগুলো আমাদের তদন্তের পর্যায়ে পড়ে না। অধিকাংশের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। কিছু অভিযোগ আছে তদন্তের অংশ হিসেবে পাঠিয়েছি মাউশিতে।

আরও পড়ুন: টিকা পেয়েছেন মাত্র ১২ লাখ শিক্ষার্থী

তিনি আরও বলেন, মাউশির বেশ কিছু অভিযোগ পেন্ডিং ছিল সেগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। ১৮৪টি অভিযোগের মধ্যে কিছুর বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে, কিছু উনারা তদন্ত করছেন। আবার কতগুলো মাউশি চিহ্নিত করতে পারছে না। আলোচনা শেষে সিদ্ধান্ত হয়েছে যে, মাউশিতে একজন ফোকাল পয়েন্ট কর্মকর্তা থাকবেন। যিনি অভিযোগ সংগ্রহ করবেন। তিনি মহাপরিচালকের নির্দেশক্রমে কী ব্যবস্থা নেওয়া হয়েছে আমাদের জানাবেন। আবার তদন্ত করা বা কার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হলো, তিনি আমাদের জানাবেন।


সর্বশেষ সংবাদ