মায়ের বুকের দুধই শিশুদের করোনার সেরা ভ্যাকসিন: গবেষণা

মা ও সন্তান
মা ও সন্তান  © ফাইল ফটো

নভেল করোনা ভাইরাস থেকে শিশুদের সুরক্ষার ক্ষেত্রে মায়ের বুকের দুধ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও কার্যকরি বলে মত দিয়েছেন বিজ্ঞানীরা। বেইজিংয়ের একদল গবেষক সার্স-কভ-২ ভাইরাসের সংস্পর্শে আসা কোষগুলোতে মায়ের দুধের প্রভাব পরীক্ষা করেছেন।

পরীক্ষা করে তারা বলেছেন,  মায়ের দুধ শরীরে করোনাভাইরাসের প্রবেশ ঠেকানোর পাশাপাশি এই ভাইরাস নির্মূল করে। সোমবার (২৮ সেপ্টেম্বর) ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কোভিড সংক্রমিত মায়েদেরও সন্তানকে বুকের দুধ পান করানোর পরামর্শ দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে। সাম্প্রতিক এ গবেষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিদ্ধান্তের পক্ষেই জোর সমর্থন হাজির করল।

গত শুক্রবার ‘বায়োরেক্সিভ ডট ওআরজি’ সাময়িকীতে ওই গবেষণার ফলাফল প্রকাশিত হয়। এ গবেষণায় নেতৃত্ব দেন বেইজিং ইউনিভার্সিটি অব কেমিক্যাল টেকনোলজির অধ্যাপক টং ইগাংয়ের।

তিনি জানান, আমরা প্রমাণ পেয়েছি যে, মায়ের বুকের দুধে অধিকাংশ জীবিত ভাইরাস মারা যায় এবং ভাইরাসের প্রবেশও বাধাপ্রাপ্ত হয়। গবেষক টং ও তার সহকর্মীরা মায়ের বুকের দুধের সঙ্গে কিছু সুস্থ কোষের মিশ্রণ ঘটান।

এরপর বুকের দুধ সংগ্রহ করে কোষগুলোকে ভাইরাস সংক্রমণের জন্য উন্মুক্ত করে দেন। তারা প্রমাণ পেয়েছেন,  ওই কোষগুলোতে ভাইরাস ঢুকতে পারেনি। এ ছাড়াও সংক্রমিত কোষে ভাইরাসের প্রতিলিপি উৎপাদন বন্ধ করে দিতে পারে।


সর্বশেষ সংবাদ