৯ ব্যাংকে আবেদনের সুযোগ চান করোনাকালে ক্ষতিগ্রস্ত চাকরিপ্রার্থীরা

বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক  © ফাইল ছবি

৯টি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের ২০২২ সালভিত্তিক সমন্বিত ব্যাংক সার্কুলারে আবেদনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের ব্যাকডেট প্রজ্ঞাপন অনুযায়ী প্রার্থীদের আবেদনের বয়সসীমা নির্ধারণের দাবি জানিয়েছেন করোনাকালে ক্ষতিগ্রস্তরা। বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর এক আবেদনে এ দাবি জানানো হয়েছে। আবেদনের একটি কপি গণমাধ্যমে পাঠিয়েছেন চাকরিপ্রার্থীরা।

এতে বলা হয়েছে, মহামারি করোনার কারণে যথাসময়ে সার্কুলার প্রকাশিত না হওয়ায় উদ্ভূত পরিস্থিতিতে যুব সমাজের বিশাল একটি অংশ দুর্দশায় পড়েন। বিষয়টি মানবিক বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি ব্যাকডেট প্রজ্ঞাপন দিয়েছিলেন। প্রদত্ত প্রজ্ঞাপন (নং ০৫.০০.০০০০.১৭০.১১.০১৭.২০-১৪৯) অনুযায়ী চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ব্যাকডেট দেওয়া হয়।

২০২২ সালভিত্তিক  ৯টি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের সার্কুলারগুলো ২০২২ সালে প্রকাশিতব্য (প্রকাশযোগ্য) ছিল জানিয়ে তারা আরও বলেছেন, ২০২২ সালভিত্তিক ব্যাংক সার্কুলারগুলো দেরিতে প্রকাশিত হয়েছে এবং আবেদনের বয়সসীমা ‘ব্যাকডেট প্রজ্ঞাপন সময়সীমার’ মধ্যে পড়েছে।

এ পরিস্থিতিতে আবেদনের বয়সসীমা  জনপ্রশাসন মন্ত্রণালয়ের ব্যাকডেট প্রজ্ঞাপন অনুযায়ী দিয়ে ২০২২ সাল ভিত্তিক ব্যাংক সার্কুলারগুলো পুনঃপ্রকাশের অনুরোধ জানিয়েছেন তারা। মহামারী করোনায় ক্ষতিগ্রস্ত সাধারণ শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে এ আবেদন করা হয়েছে।

এর আগে গত মঙ্গলবার চাকরিপ্রার্থীদের আন্দোলনের মুখে সমন্বিত ব্যাংকের ৯টি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে ৩ হাজার ৩৫৮ পদের নিয়োগ বিজ্ঞপ্তিতে বয়স পুনঃনির্ধারণ করে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। গত সপ্তাহে ২০২২ সাল ভিত্তিক সিনিয়র অফিসার (জেনারেল), অফিসার (জেনারেল) ও অফিসার (ক্যাশ) পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

আরো পড়ুন: ৪৬তম বিসিএসে আবেদন পড়ছে কম

পরে চাকরিপ্রার্থীরা অভিযোগ করেন, এ বিজ্ঞপ্তিতে সর্বোচ্চ বয়সসীমা বাড়িয়ে ধরা হয়েছে, যা বিগত সালভিত্তিক সব সমন্বিত ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তির বয়সের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এ বাংলাদেশ ব্যাংক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির সংশ্লিষ্টদের কাছে লিখিত আবেদন দিয়েছিল তারা।

পরে মতিঝিলে ব্যাংলাদেশ ব্যাংকের সামনে মানববন্ধনের আয়োজন করেন। চাকরিপ্রার্থীরা তখন জানিয়েছেন, ২০১৮ সালভিত্তিক বিজ্ঞপ্তিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা (৩০ বছর) ধরা হয়েছিল ২০১৯ সালের জুলাই মাসের ১ তারিখ। ২০১৯, ২০২০ ও ২০২১ সালের বিজ্ঞপ্তিতে আবেদনের বয়সসীমা ধরা হয়েছিল ২০২০ সালের মার্চ মাসের ১ ও ২৫ তারিখ। কিন্তু ২০২২ সালভিত্তিক বিজ্ঞপ্তিতে বয়সসীমা ধরা হয়েছে ২০২৪ সালের জানুয়ারি মাসের ১৯ ও ২০ তারিখ।

পরে মঙ্গলবার সন্ধ্যায় বয়স পুনঃনির্ধারণ করে নতুন বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ ব্যাংক। এতে আবেদনের বয়সসীমা ধরা হয়েছে ২০২৩ সালের ১ মার্চ। নতুন সিদ্ধান্তে প্রায় ৯ মাস পিছিয়ে দেওয়া হয়েছে আবেদনের বয়সসীমা।


সর্বশেষ সংবাদ