বইমেলায় মোহাইমিন পাটোয়ারির আধুনিক অর্থনীতির মৌলিক গ্রন্থ

লেখক ও বইয়ের প্রচ্ছদ
লেখক ও বইয়ের প্রচ্ছদ  © টিডিসি ফটো

বইমেলায় এসেছে অর্থনীতিবিদ মোহাইমিন পাটোয়ারির আধুনিক অর্থনীতি বিষয়ক প্রথম মৌলিক গ্রন্থ ‘ব্যাংক ব্যবস্থা ও টাকার গোপন রহস্য’। বইটি বইমেলায় ঐতিহ্য প্রকাশনীর ৩৫ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে। বইটির শুভেচ্ছা মূল্য নির্ধারণ করা হয়েছে ২২৫ টাকা।

অর্থনীতিবিদ মোহাইমিন পাটোয়ারি কুমিল্লা জেলার মনোহরগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে বিবিএ সম্পন্ন করে যুক্তরাষ্ট্র ভিত্তিক সিএফএ ডিগ্রী সম্পন্ন করেন।

এরপর তিনি বিশ্বের অন্যতম সেরা দুটি ইকোনমিকস ইউনিভার্সিটি ‘নরওয়েজিয়ান স্কুল অফ ইকোনমিকস, নরওয়ে’ ও ‘মানহাইম ইউনিভার্সিটি, জার্মানি’ থেকে দুটি মাস্টার্স সম্পন্ন করেন। তিনি বর্তমানে কনসালটেন্সি সেক্টরে অর্থনৈতিক বিশ্লেষক হিসেবে কর্মরত রয়েছেন। এছাড়া তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসে নিয়মিত লেখালেখি করেন

আরও পড়ুন: সিইসি হলেন কাজী হাবিবুল আউয়াল, প্রজ্ঞাপন জারি

এ বিষয়ে মোহাইমিন পাটোয়ারি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন ‘আশা করি, বইটি পাঠকদের চাহিদা পূরণ করতে সক্ষম হবে ও সরল ভাষায় অর্থনীতির একটি মৌলিক গ্রন্থ বাংলা ভাষাভাষীদের উপহার দিতে পারবে।’

তিনি আরও জানান, বইটিতে অতীত থেকে বর্তমান মুদ্রা ব্যবস্থা, সুদ ও ব্যবসা, পুঁজিবাদ, ব্যাংক ব্যবস্থা, হওয়াই টাকা, কেন্দ্রীয় ব্যাংক এবং বাজেট সম্পর্কে ছোট ছোট গল্প ও পর্বের আকারে অতীত থেকে বর্তমান পুঁজিবাদ এবং মুদ্রা ব্যবস্থার ধূমজাল উন্মোচন করা হয়েছে।

লেখক জানান, একজন পাঠক বইটির মধ্য দিয়ে অতীত থেকে বর্তমানে যাত্রা করবে ও যাত্রার ফাঁকেফাঁকে থাকবে জীবন ঘনিষ্ঠ উদাহরণ ও তথ্য উপাত্ত সমৃদ্ধ টিকা উপভোগ করবে। তিনি আরও জানান, পাঠকদের অর্থনীতি বিষয়ে পূর্ব অভিজ্ঞতা থাকা জরুরি নয়। ১৬ বছর বা তার ঊর্ধ্বে যে কেউ বইটি পড়ে বুঝতে পারবে। 


সর্বশেষ সংবাদ