বাকৃবিতে নিরাপদ ও পুষ্টিকর খাবার নিশ্চিতে কর্মশালা

বাকৃবিতে নিরাপদ ও পুষ্টিকর খাবার নিশ্চিতে কর্মশালা
বাকৃবিতে নিরাপদ ও পুষ্টিকর খাবার নিশ্চিতে কর্মশালা  © টিডিসি ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘নিরাপদ এবং পুষ্টিকর খাবার নিশ্চিত করতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের  ভূমিকা: বিদ্যমান শূন্যস্থান এবং এগিয়ে যাওয়ার উপায়’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (০৯ নভেম্বর) ভার্চুয়াল মাধ্যম জুমে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার আয়োজন করে কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ফুড টেকনোলজি এবং গ্রামীণ শিল্প বিভাগ এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভ নিউট্রিশন (জিএআইএন)।

ফুড টেকনোলজি এবং গ্রামীণ শিল্প বিভাগের সভাপতি ড. আফজাল রহমানের সভাপতিত্বে এবং অধ্যাপক ড. পলি কর্মকারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী।

আরও পড়ুন: সেই ভাইভার পর বুঝে গিয়েছিলাম কাদের হাতে উচ্চশিক্ষা জিম্মি

প্রধান অতিথির বক্তব্যে বাকৃবি উপাচার্য ‍বলেন, ছোট ও মাঝারি ফ্যাক্টরিতে কোনো টেকনিক্যাল কর্মকর্তা থাকে না। এখানে যারা কাজ করে তাদেরকে নিরাপদ খাদ্য নিশ্চিত করার প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আইনি পদক্ষেপ নিতে হবে। কোনো আইন নির্ধারণ করলে কিছু শিল্প কারখানায় সমস্যা দেখা দিবে। এজন্য খাদ্যের সবগুলো প্যারামিটার দেখতে হবে। দেশে যে ফুড সেফটি আইন আছে সেটি কাগজে কলমে। এই আইন বাস্তবায়ন করতে হবে। মানুষকে সচেতন হতে হবে। 

এ সময় ফুড টেকনোলজি এবং গ্রামীণ শিল্প বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ গোলজারুল আজিজ বলেন, আমাদের মুল লক্ষ্য হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি করা। আমাদের টিম ঘুরে ঘুরে উদ্যোক্তাদের সমস্যা এবং প্রয়োজন খুঁজে বের করেছে। তাদের এই সমস্যা দূর করতে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কাজ করে যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. জয়নাল আবেদীন এবং জিএআইএন এর ড. আশেক মাহফুজ। অনুষ্ঠানে মূল বক্তব্য প্রদান করেন অধ্যাপক ড. আব্দুল্লাহ ইকবাল। এছাড়াও উপস্থিত ছিলেন ফুড টেকনোলজি এবং গ্রামীণ শিল্প বিভাগের সহকারী অধ্যাপক মো. মোবারক হোসেন। 


সর্বশেষ সংবাদ