একক ভর্তি পরীক্ষা হচ্ছে না, ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ কি থাকবে?

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়
গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

চলতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সব বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে একক ভর্তি পরীক্ষা আয়োজনের কথা জানিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও শিক্ষা মন্ত্রণালয়। এর খসড়া অধ্যাদেশ শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছিল ইউজিসি। তবে তাতে সম্মতি দেয়নি মন্ত্রণালয়। এ পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে, ভর্তি পরীক্ষায় ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ কি একবার থাকছে কি-না।

গত বছর গুচ্ছ ভর্তি পরীক্ষার সঙ্গে যুক্ত সূত্রগুলো বলছে, চলতি শিক্ষাবর্ষে একক ভর্তি পরীক্ষা হবে, এমন কথা বলে গত বছর গুচ্ছ ভর্তি পরীক্ষায় আনা হয়েছিল ২২টি বিশ্ববিদ্যালয়কে। সে সময় সিদ্ধান্ত হয়েছিল, একক ভর্তি পরীক্ষা না হলে বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষা নেবে। এবার একক ভর্তি পরীক্ষা না হওয়ায় ২২ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভেঙে যেতে পারে বলে জানা গেছে।

গুচ্ছভুক্ত একাধিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, চলতি বছর গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ে এখনো কোনও আলোচনা হয়নি। তবে আগের বছর একক ভর্তি পরীক্ষার কথা বলে সবাইকে গুচ্ছে রাখা হয়েছিল। সেটি না হলে এবার গুচ্ছ নাও থাকতে পারে। উপাচার্যদের সভা হলে গুচ্ছের বিষয়ে সিদ্ধান্ত হবে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, একক ভর্তি পরীক্ষার কথা বলেই গত বছর সবাইকে গুচ্ছে রাখা হয়েছিল। না হলে এবার সবাই আলাদাভাবে পরীক্ষা নেবে বলে সিদ্ধান্ত হয়েছিল তখন। একক ভর্তি পরীক্ষা না হলে গুচ্ছ ভেঙে যাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। সভা হলে তখন বলা যাবে। তবে আলাদাভাবে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হলে সেভাবে পরীক্ষা নেওয়া হবে।

আরো পড়ুন: ৭০ হাজার আসনে ভর্তির লড়াই ৯২ হাজার জিপিএ-৫ ধারীর

শিক্ষা মন্ত্রণালয় বলছে, ইউজিসির কাছে একক ভর্তি পরীক্ষা আয়োজনের প্রস্তাব চাওয়া হলেও তারা অধ্যাদেশ পাঠিয়েছিল। এটি গ্রহণযোগ্য নয়। সংসদ অধিবেশন না থাকলে রাষ্ট্রপতি জরুরি অবস্থা বিবেচনায় অধ্যাদেশ জারি করেন। বর্তমানে দেশে জরুরি অবস্থা নেই। সে জন্য অধ্যাদেশ প্রণয়নের প্রস্তাব গ্রহণযোগ্য নয়।

এ বিষয়ে বুধবার (২৮ নভেম্বর) ইউজিসিতে আয়োজিত এক কর্মশালায় একক ভর্তি পরীক্ষা সম্ভব হচ্ছে না বলে জানান ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। পরে বুধবার (২৯ নভেম্বর) ইউজিসিতে এক সভায় তিনি বলেন, গত বছরের মতো আসন্ন শিক্ষাবর্ষেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে।

ইউজিসি চেয়ারম্যান বলেন, রাষ্ট্রপতির অভিপ্রায় অনুসারে ইউজিসি সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা নেওয়ার উদ্যোগ নিয়েছিল। এ বিষয়ে কমিটি করে অধ্যাদেশের খসড়া তৈরি করেছিল। কিন্তু আসন্ন শিক্ষাবর্ষে সেটি কার্যকর হচ্ছে না।


সর্বশেষ সংবাদ