গুচ্ছে থাকতে রাষ্ট্রপতির আদেশ যাচ্ছে জবি-ইবি-বশেমুরবিপ্রবিতে

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বেরিয়ে যেতে চায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি), ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। তবে তাদের গুচ্ছে রাখতে নির্দেশনা দিতে যাচ্ছে রাষ্ট্রপতির কার্যালয়। শিগগিরই এ সংক্রান্ত নির্দেশনা চিঠি আকারে বিশ্ববিদ্যালয়গুলোকে পাঠানো হবে।

শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

সূত্রগুলো জানায়, সম্প্রতি জবি-ইবি ও বশেমুরবিপ্রবির একাডেমিক কাউন্সিল গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিশ্ববিদ্যালয়গুলোকে গুচ্ছে থাকার আহবান জানালেও শিক্ষক সমিতির তীব্র বাধায় সেই আহবান কোনো কাজে দেয়নি। এই অবস্থায় ভর্তি প্রক্রিয়াও শুরু করতে পারছে না গুচ্ছভুক্ত অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো।

ওই সূত্র আরও জানায়, গুচ্ছ ভর্তি প্রক্রিয়া নিয়ে যে জটিলতা সৃষ্টি হয়েছে সেটি শিক্ষা মন্ত্রণালয় কিংবা ইউজিসি সমাধান করতে পারছে না। মন্ত্রণালয় এবং ইউজিসি দফায় দফায় বৈঠক করেও কোনো সুরাহা করতে না পারায় বিষয়টি রাষ্ট্রপতির মাধ্যমেই সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ইউজিসির এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় থাকতে কোনো বিশ্ববিদ্যালয়কে জোর করা হয়নি। রাষ্ট্রপতির আহবানে সাড়া দিয়ে বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় এসেছিল। কাজেই এখান থেকে বের হতে হলে রাষ্ট্রপতির সম্মতিতেই যেতে হবে। তাই পুরো বিষয়টি এখন মহামান্য রাষ্ট্রপতির মাধ্যমেই সমাধান করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, যারা গুচ্ছে ছিল তাদের গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার মধ্যেই থাকতে হবে। সেজন্য রাষ্ট্রপতির সহযোগিতা চাওয়া হয়েছে। সবগুলো বিশ্ববিদ্যালয়কে গুচ্ছে রাখতে একটি সারমর্ম প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এটি রাষ্ট্রপতির কাছে যাবে। এরপর গুচ্ছ যেভাবে চলছে সেভাবে চালিয়ে নিতে রাষ্ট্রপতি একটি নির্দেশনা দেবেন। আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলো রাষ্ট্রপতির আদেশ মানতে বাধ্য।

নাম প্রকাশ না করার শর্তে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার কারণে শিক্ষার্থী-অভিভাবকদের দুর্ভোগ কমেছে। তারা একটি আবেদনের মাধ্যমে ২২টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাচ্ছেন। তবে নিজেদের ছোট ছোট কিছু স্বার্থের কারণে এই প্রক্রিয়া থেকে কয়েকটি বিশ্ববিদ্যালয় বেরিয়ে যেতে চাচ্ছে।

তিনি আরও বলেন, গুচ্ছ ভর্তি প্রক্রিয়া যেভাবে চলছিল সেভাবে চালিয়ে যাওয়ার বিষয়ে রাষ্ট্রপতির হস্তক্ষেপ কামনা করে একটি চিঠি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই চিঠি রাষ্ট্রপতির দপ্তরে যাবে। এরপর সেখান থেকে একটি নির্দেশনা বের হবে। সেই নির্দেশনা অনুযায়ী ভর্তি প্রক্রিয়া চালু রাখতে হবে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবু ইউসুফ মিয়া দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গুচ্ছ ভর্তি নিয়ে একটি সারমর্ম প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। এর বেশি এ বিষয়ে কোনো কিছু বলা সম্ভব নয়।


সর্বশেষ সংবাদ