তিন মিনিটে গবেষণা প্রবন্ধ উপস্থাপন, বাংলায় প্রথম 

তিন মিনিটে গবেষণা প্রবন্ধ উপস্থাপন, বাংলায় প্রথম 
তিন মিনিটে গবেষণা প্রবন্ধ উপস্থাপন, বাংলায় প্রথম   © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উচ্চশিক্ষা ও গবেষণাকে গুরুত্ব দিয়ে দেশে প্রথমবারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। শনিবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানের প্রতিপাদ্য ছিল ‘কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম’। এতে ৮ জন প্রতিযোগী তাঁদের গবেষণা উপস্থাপন করার সুযোগ পেয়েছেন। চবির উচ্চশিক্ষা গবেষণা প্রতিষ্ঠানের (সিইউআরএইচএস) সম্মিলিত আয়োজনে ৭৫টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৫২৪ জন তরুণ গবেষক অংশ নেন।

পদার্থবিজ্ঞান ও প্রকৌশলী, জীববিজ্ঞান, পরিবেশবিজ্ঞান, কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা, সমাজবিজ্ঞান, মানববিদ্যা এবং বাণিজ্য শাখায় সম্মেলনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা অংশ নেন। এরমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অংশ নেন ৭৪ জন গবেষক। সম্মেলনে গবেষণায় ছয়টি বিভিন্ন ক্যাটাগরিতে ১৮ জনকে পুরস্কৃত করা হয়। এছাড়া গবেষণা আইডিয়ায় সাত ক্যাটাগরিতে ২১ জনকে দেওয়া হয় পুরস্কার।

আরও পড়ুন: স্নাতক প্রথম বর্ষে আসন ফাঁকা ৩৯ হাজার

অনুষ্ঠান পরিচালক ড. আদনান মান্নান বলেন, ১২০টি দেশে ইংরেজি ভাষায় থ্রি মিনিট থিসিস অনুষ্ঠিত হয়। বাংলা ভাষায় এবারই প্রথম থ্রি মিনিট থিসিস হচ্ছে। কারণ, শুধু গবেষণা করলেই তো হবে না,  তা অবশ্যই দেশের শ্রোতাদের কাছে বোধগম্য হওয়া প্রয়োজন। নিজের ভাষায় গবেষণা করলে শিক্ষার্থীরাও গবেষণায় আগ্রহী হতে পারে।

থ্রি মিনিট থিসিস মূল্যায়নের জন্য ছিলেন পাঁচ জন বিশেষজ্ঞ বিচারক। তাঁরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের প্রফেসর ড. আরশাদ মোমেন, বিজ্ঞানী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড মেম্বার গবেষক ড. সেঁজুতি সাহা, কবি ও সাংবাদিক আবুল মোমেন, চবির নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক আসিম দাস এবং উইমেন চ্যাম্বার অপ কমার্সের ভাইস প্রেসিডেন্ট প্রফেসর মুনাল মাহমুদ। এছাড়াও শ্রোতাদের পছন্দের গবেষক নির্বাচনের জন্য ছিল পিপলস চয়েস এ্যাওয়ার্ড। 

৫২৪ জন গবেষকের মধ্যে আট জন গবেষক তাঁদের গবেষণাপত্র উপস্থাপন করার সুযোগ পেয়েছেন।  তাঁরা প্রত্যেকেই ৩মিনিটের মধ্যে তাঁদের গবেষণার মূল বিষয়বস্তু সহজ ভাষায় উপস্থাপন করেন।

তাঁরা হলেন- চটগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সাইন্সে থেকে ফজিলাতুন্নেছা। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে হুজ্জাতুল ইসলাম সাইদ। নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে ড. মোহাম্মদ আজমাইন ইকতিদার। মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এবং টেকনোলজি থেকে সাক্ষর চৌধুরী। সিলেট শাহজালাল বিজ্ঞান বিশ্ববিদ্যালয় থেকে মোঃ উদয় রহমান। প্রিমিয়ার ইউনিভার্সিটি থেকে সাইফ উদ্দিন মুন্না। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগের বিজ্ঞানী মনিশা দাস। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এ্যানিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় থেকে জাহান আরা।


সর্বশেষ সংবাদ