রাবিতে বৈশাখ উদযাপনে থাকছে না মঙ্গল শোভাযাত্রা

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

যথাযথ মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামীকাল (১৪ এপ্রিল) বাঙালীর হাজার বছরের ঐতিহ্যবাহী উৎসব পহেলা বৈশাখ উদযাপিত হতে যাচ্ছে। তবে বিশেষ কারণে থাকছে না কোন মঙ্গল শোভাযাত্রা।

করোনা পরিস্থিতিতে গত দুই বছর দিবসটি সেভাবে উদযাপিত না হলেও এ বছর উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। তবে রমযান মাসের জন্য সীমিত পরিসরে পালনের কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রতিবারের ন্যায় এ বছরও বাংলা নববর্ষকে কেন্দ্র করে অনুষদ চত্বরে বাঙালীর ঐতিহ্যবাহী হালখাতা অনুষ্ঠানের আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ।

আরও পড়ুন : রাবিতে ছাত্রীদের নামাজের জায়গা নিয়ে ভোগান্তি

নববর্ষ উদযাপন কমিটির সূত্রে জানা যায়, আগামীকাল (১৪ এপ্রিল) বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে বেলা ১১টায় অনুষ্ঠান উদ্বোধন ও সন্ধ্যা সাড়ে ৬টায় হালখাতার মিষ্টিমুখ ও ইফতার অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত সকল অনুষ্ঠান উন্মুক্ত থাকবে।

এ বিষয়ে চারুকলা অনুষদের ডীন ও বাংলা নববর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, এ বছর বাংলা নববর্ষ উদযাপন কর্মসূচিকে দুই ভাগে ভাগ করে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামীকাল (১৪ এপ্রিল) প্রথম পর্বের অনুষ্ঠানে শুধু হালখাতা অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। এছাড়া এই দিন চারুকলায় বেলা ১১টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত চিত্রাঙ্কন ও বিভিন্ন প্রদর্শনীর ব্যবস্থা থাকবে।

তিনি বলেন, বৈশাখের শেষে বাংলা নববর্ষকে কেন্দ্র করে দ্বিতীয় পর্বের অনুষ্ঠান আয়োজিত হবে। সেখানে মঙ্গল শোভাযাত্রাসহ বাঙালির ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠানমালা অনুষ্ঠিত হবে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রমজান মাসের ধর্মীয় নিয়ম-কানুন প্রতিপালনের স্বার্থে বিকেল ৫টার মধ্যে বাংলা নববর্ষের যাবতীয় অনুষ্ঠানাদি সম্পন্ন করাসহ একই সময়ে সকল বহিরাগতদের ক্যাম্পাস ত্যাগ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল।


সর্বশেষ সংবাদ