চবিতে প্রথমবার গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী

চবিতে গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী
চবিতে গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত হয়েছে গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী। এতে গবেষক শিক্ষক-শিক্ষার্থীদের ১০১ টি অপ্রকাশিত পোস্টার প্রদর্শিত হয়।

আজ সকাল (২৪ মার্চ) ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জারুল তলায় ছিল দশনার্থীদের ব্যাপক আনাগোনা।

আইকিউএসি’র উদ্যোগে প্রথমবারের মতো এ আয়োজন করা হয় চবিতে। এতে বিশ্ববিদ্যালয়ের ২৫টি বিভাগ থেকে ২৫৭ জন শিক্ষক ও শিক্ষার্থী অংশ নেন। যেখানে ১১২ জনই শিক্ষার্থী।

১০১টি গবেষণার মধ্যে সর্বোচ্চ ৪০টি গবেষণাপত্র ছিল বিজ্ঞান অনুষদের। দ্বিতীয় অবস্থানে রয়েছে জীববিজ্ঞান অনুষদ, যাদের গবেষণার সংখ্যা ২৩টি। এছাড়া সমাজবিজ্ঞান অনুষদ ১৫টি, ব্যবসায় প্রশাসন অনুষদ ১০টি, কলা ও মানববিদ্যা অনুষদ ৬টি, ইঞ্জিনিয়ারিং অনুষদ ৪টি, মেরিন সায়েন্স অনুষদ ২টি ও আইন অনুষদ ১টি গবেষণাপত্র উপস্থাপন করে।

এছাড়াও বিভাগ হিসেবে সর্বাধিক ১৭টি গবেষণাপত্র উপস্থাপন করেছে বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউট। দ্বিতীয়তে রয়েছে অর্থনীতি বিভাগ ১২টি এবং তৃতীয়তে রয়েছে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ ১১টি।

আরও পড়ুন: ক্রিকেটের মাঠ থেকে হাসপাতালের বেডে ঢাবি শিক্ষার্থী মোশাররফ

গবেষণাগুলো মূল্যায়নের জন্য উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে’কে আহ্বায়ক ও ড. মো. মঈনুল ইসলামকে সদস্যসচিব করে সব অনুষদের ডিন ও জৈ্যষ্ঠ শিক্ষকদের সমন্বয়ে মূল্যায়ন উপ-কমিটি গঠন করা হয়েছে।

চবি আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসাইন বলেন, র‍্যাংকিংয়ের সঙ্গে গবেষণার মান ওতোপ্রোতভাবে জড়িত। তাই প্রথমবারের মতো পুরো বিশ্ববিদ্যালয়জুড়ে এ গবেষণা প্রদর্শনী আয়োজনের মূল উদ্দেশ্য হলো শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করা এবং গবেষণার মাধ্যমে জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে অবদান রাখা।

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, শিক্ষা ও গবেষণার গুণগত মানোন্নয়নের জন্য কাজ করছে আইকিউএসি। আইকিউএসি’র এমন আয়োজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণায় উদ্ভুদ্ধ করবে। গবেষণায় এগিয়ে যেতে পারলে আমাদের বিশ্ববিদ্যালয় ও দেশ এগিয়ে যাবে।

সর্বাধিক গবেষণাপত্র জমা দেওয়া তিনটি বিভাগকে পুরস্কৃত করা হবে। এছাড়া বিজ্ঞান অনুষদ থেকে সেরা ৬টি, জীববিজ্ঞান অনুষদ থেকে সেরা ৪টি ও অন্য অনুষদগুলোতে সর্বোচ্চ সেরা তিনটি গবেষণাকে সেরা গবেষণার পুরস্কার দেওয়া হবে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ।


সর্বশেষ সংবাদ