ইরান’স ওয়ার্ল্ড বুক এ্যাওয়ার্ড পেলেন ঢাবি শিক্ষক শাকির সবুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আবদুস সবুর খান
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আবদুস সবুর খান  © সংগৃহীত

ইরানের ২৯ তম ‘ ইরান’স ওয়ার্ল্ড বুক এ্যাওয়ার্ড’ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. আবদুস সবুর খান (শাকির সবুর)। তার প্রকাশিত ‘সমকালীন ইরানের কবি ও কবিতা’ শীর্ষক গ্রন্থটির জন্য তিনি এই পুরস্কারে ভূষিত হন।

গত মঙ্গলবার (১৫ মার্চ) তেহরানের ‘ওয়াহদাত মিলনায়তনে’ অনুষ্ঠিত এক জমকালো অনুষ্ঠানে ইসলামি প্রজাতরন্ত্র ইরানের রাষ্ট্রপতি সাইয়েদ ইবরাহিম রায়িসি এই পুরস্কার প্রদান করেন।

করোনা মহামারির কারণে ড. শাকির সবুর অনুষ্ঠানে সশরীরে উপস্থিত হতে না পারায় তার পক্ষে পুরস্কারটি গ্রহণ করেন তেহরানে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল সেক্রেটারি ড. জুলিয়া মুঈন।

আরও পড়ুন: বিচ্ছেদ নিয়ে মুখ খুলেছেন ক্যামিলা ক্যাবেলো

ইরান’স ওয়ার্ল্ড বুক এ্যাওয়ার্ড এর পুরস্কার হিসাবে প্রদান করা হয় ক্রেস্ট, সার্টিফিকেট এবং দশ হাজার ইউএস ডলার নগদ অর্থ।

প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন ভাষায় প্রকাশিত ইসলাম ও পবিত্র কুরআন, ইসলামের ইতিহাস ও ঐতিহ্য, ইসলামিক স্থাপত্য, ইরান, ফারসি ভাষা ও সাহিত্য বিষয়ক গ্রন্থের জন্য প্রতিবছর ইরান সরকার এই পুরস্কার প্রদান করে থাকে। ২০১৯ ও ২০২০ খ্রিস্টাব্দে উপরিউক্ত বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশে প্রকাশিত মোট ১৬০০ গ্রন্থ থেকে প্রাথমিক বাছাইয়ে ৯৭টি গ্রন্থ নির্বাচিত হয় এবং ২২ জন বিচারকের মূল্যায়নে ২৩ গ্রন্থ চূড়ান্ত মনোনয়ন পায়। পরবর্তীতে কার্যকরী পরিষদের সদস্যবৃন্দের সিদ্ধান্তক্রমে আমেরিকা, ইংল্যান্ড, জার্মান, চীন ও বাংলাদেশের ৫টি গ্রন্থ পুরস্কারের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়।


সর্বশেষ সংবাদ