জাবি ভিসির বিচার দাবির আন্দোলনে শিক্ষকদের বাধা

জাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ
জাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ  © সংগৃহীত

সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের দুর্নীতির বিচার ও শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলে উপাচার্য সমর্থিত শিক্ষক-কর্মকর্তারা বাধা দেন বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

বুধবার (২ মার্চ) বিকেলে এ বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের সামনে এসে মিলিত হয়।

এ সময় সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম সমর্থিত শিক্ষক-কর্মকর্তারা বাধা দেন বলে অভিযোগ করে শিক্ষার্থীরা। এ ঘটনায় শিক্ষকদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন শিক্ষার্থীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করছেন।

ছাত্র ফ্রন্টের সভাপতি আবু সাঈদ বলেন, নির্লজ্জ ফারজানা ইসলাম, মেয়াদ শেষ হবার পরেও উপাচার্যের বাসভবনে কীভাবে অবস্থান করেন, তা আমাদের জানা নেই। তাকে রাষ্ট্রীয় আইনে বিচারের মুখোমুখি করার দাবি জানাই।

ছাত্র ইউনিয়ন সভাপতি রাকিবুল রনি বলেন, একজন ব্যক্তির বিরুদ্ধে দমন-পীড়ন, দুর্নীতি, স্বজনপ্রীতির এতো অভিযোগ থাকার পরেও কোনোরকম তদন্ত ও বিচার ছাড়াই তার নির্বিঘ্ন, ঊর্ধশীর প্রস্থান জাহাঙ্গীরনগরের লজ্জা, পুরো জাতির লজ্জা।

আরও পড়ুন: জাবি ভিসির রুটিন দায়িত্বে অধ্যাপক নুরুল

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার, সাধারণ সম্পাদক অধ্যাপক খালিদ কুদ্দুস, জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সামসুল আলম সেলিম প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান জানান, শিক্ষার্থীদের মধ্যে রাগ-ক্ষোভ রয়েছে। তাদের ওপর অত্যাচার-নিপীড়ন হয়েছে বলে দাবি করছেন তারা। এ জন্য তারা উপাচার্যের বাসভবনের সামনে এসেছেন।

তিনি বলেন, অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে অভিযোগ আছে, কিন্তু উনি এখন আর উপাচার্য নেই। তবে তিনি আমাদের সহকর্মী। সেই জায়গা থেকে আমরা শিক্ষার্থীদেরকে বোঝানোর চেষ্টা করছি।

উল্লেখ্য, ২০১৪ সালের ২ মার্চ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম নারী উপাচার্য হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ফারজানা ইসলাম নিয়োগ পান। এরপর, দ্বিতীয় মেয়াদেও তাকে জাবি উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়। এ মেয়াদ আজ বুধবার (২ মার্চ) শেষ হচ্ছে।


সর্বশেষ সংবাদ