প্রমিত ভাষা ব্যবহার জরুরি: ঢাবি উপাচার্য

ঢাবি উপাচার্য
ঢাবি উপাচার্য  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেছেন, ভিন্ন ভাষার প্রভাবে ভাষায় নানা দেশের শব্দ ঢুকে তার মৌলিকত্ব হারায়। তাই প্রমিত ভাষা ব্যবহার খুব জরুরি এবং এর জন্য প্রাতিষ্ঠানিক উদ্যোগ দরকার। আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এসময় ঢাবি উপাচার্য আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাতীয়ভাবে মাতৃভাষার ব্যবহার ব্যাপক মাত্রায় বৃদ্ধি পেয়েছে তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু যেটার অভাব, সেটি হচ্ছে পরিমার্জিত ও পরিশীলিত ভাষার ব্যবহার। আমাদের কিছু প্রতিষ্ঠান আছে যারা এ বিষয়ে কাজ করে এবং বিশ্ববিদ্যালয়গুলোর এ বিষয়ে বিশেষ যত্ন থাকা জরুরি। ঢাকা বিশ্ববিদ্যালয় এ বিষয়ে যত্নশীল।ে

উপাচার্য বলেন, বাংলাদেশ বহু সংস্কৃতির দেশ। ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের পঠন-পাঠনে সরকারের জাতীয় উদ্যোগ আছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এসব শিক্ষার্থীদের কোটা বরাদ্দ আছে। এসব ব্যবস্থাই তাদের ভাষা, সংস্কৃতি সংরক্ষণে ভূমিকা রাখবে।

আরও পড়ুন- ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়

কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর আগে উপাচার্যের নেতৃত্বে একটি র‌্যালী বিশ্ববিদ্যালয় থেকে শুরু হয়ে আজিমপুর কবরস্থানে যায়। সেখানে ভাষা শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা। পরে পলাশী মোড় হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে আসেন তারা।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামূল হক ভূঁইয়া, মার্কেটিং এ্যালামনাই এ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. মীজানুর রহমান, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংসগঠনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।


সর্বশেষ সংবাদ