চলতি বছর ১৬ শিক্ষক হারিয়েছে চবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

দেশের সেরা বিদ্যাপীঠগুলোর মধ্যে অন্যতম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। ২০২১ সাল পেরিয়ে ২০২২ দরজায় উকি দিচ্ছে তবে অনেক হিসেব চুকানো বাকি রয়ে গেছে চবি প্রশাসনের। মহামারীর এবছরে মহামারী ছাড়াও বিভিন্ন কারণে চবি হারিয়েছে গুণীজনসহ অনেক শিক্ষার্থী।

১৬ শিক্ষকের মৃত্যু
২০২১ সালে চবি হারিয়েছে ১৬ জন শিক্ষককে। এর মধ্যে শুধু জুলাই মাসেই মারা গেছেন ছয়জন। এ ছাড়াও এ বছর সড়ক দুর্ঘটনা, আত্মহত্যা, ক্যানসার, হৃদরোগসহ নানা রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বিশ্ববিদ্যালয়ের অন্তত ১৬ জন শিক্ষার্থী।

অনুমোদনহীন চবি বঙ্গবন্ধু পরিষদ
চবি বঙ্গবন্ধু পরিষদে যাদের থাকার কথা তারা না থাকায় এই পরিষদের নেই কোনো কেন্দ্রীয় অনুমোদন। ফলে ২ বছরের অবৈধ কমিটি মাঝে মধ্যে কার্যক্রম চালিয়ে আসছে ৪ বছর ধরে।

ক্লাসে ফেরা
মহামারীর পরে শিক্ষার্থীরা শ্রেণীকক্ষে ফিরে আসে ২১ অক্টোবর। এর আগে ১৬ অক্টোবর থেকে সীমিত পরিসরে বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন ও ১৮ অক্টোবর থেকে আবাসিক হলগুলো খুলে দেওয়া হয়। শুরু হয় অনেকটা স্বাভাবিক জীবন ।

গবেষণা না করেও পাচ্ছে ‘গবেষণা ভাতা’
বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষক গবেষণা করতে চাইলে গবেষণা প্রস্তাবনা বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্রে জমা দিয়ে গবেষণা ভাতা পেতে পাবেন এমনটিই নিয়ম। কিন্তু চবি কর্তৃপক্ষ এই নিয়মকে উপেক্ষা করছে এবং প্রতি মাসে শিক্ষকদের বেতন বিলের সঙ্গে তিন হাজার টাকা করে গবেষণা ভাতা প্রদান করে অপচয় করা হচ্ছে এই টাকা।

২০১৭ সাল থেকে হল বরাদ্দ দিচ্ছে না প্রশাসন
২০১৭ সালের জুনে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে আসন বরাদ্দ দেয় তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর প্রশাসন। এরপর থেকে এখন পর্যন্ত আর হল বরাদ্দ দেওয়া হয়নি, হলগুলো রয়েছে ছাত্রলীগের নিয়ন্ত্রণে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে মোট ২৭ হাজার ৫৫০ জন শিক্ষার্থীর বিপরীতে ১১টি আবাসিক হল ও একটি হোস্টেলে আসন রয়েছে ৫ হাজার ৩০টি। যা মোট শিক্ষার্থীর মাত্র ১৮ দশমিক ২৫ শতাংশ।আসন বরাদ্দ বন্ধ থাকায় এই ১৮ শতাংশ আসনেও বৈধভাবে শিক্ষার্থীরা থাকতে পারছে না।

ক্যাম্পাস বন্ধ থাকলেও বিদ্যুৎ বিল কমেনি
করোনা মহামারীর কারণে ২০২০-২১ অর্থবছরের পুরো সময়ই বন্ধ ছিল চবি। এ অর্থবছরে বিদ্যুৎ খাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ব্যয় দেখিয়েছে ৪ কোটি ৩০ লাখ টাকা। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার পরও বিদ্যুৎ খাতে বিপুল অঙ্কের এ খরচ দেখে বিস্ময় প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। যেখানে পুরোদমে ক্যাম্পাস খোলা থাকা অবস্থায় ২০১৮-১৯ অর্থবছরে বিদ্যুৎ বিল ছিল ৫ কোটি ১৭ লাখ। আর ২০১৯-২০ অর্থবছরের বিদ্যুৎ বিল ছিল ৪ কোটি ৭২ লাখ টাকা।

ঢাবি’র ভর্তি পরীক্ষা হয় চবিতে
চট্টগ্রাম বিভাগের ঢাবি ভর্তিচ্ছুদের পরীক্ষার কেন্দ্র পড়েছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। যেখানে পাঁচটি ইউনিটের অধীনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষার আসন হয় ২৮ হাজার ৪১৩ জন শিক্ষার্থীর। করোনার জন্য এমনটি হলেও সন্তুষ্ট পরীক্ষার্থীরা। আগামী বছরগুলোতেও এমন হওয়ার আশা প্রকাশ করেন অনেকেই।

চবি’র ৫৬ শিক্ষক বিশ্বমানের গবেষক
অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ এর বিশ্বমানের গবেষকদের তালিকায় প্রকাশিত হয় তাঁদের নাম। এ তালিকায় মোট ৭ লাখ ৯ হাজার ৬৬৩ জন বিশ্বব্যাপী এবং বাংলাদেশ থেকে ১ হাজার ৭৯৮ জন গবেষক রয়েছেন। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রয়েছেন ৫৬ জন।

মানবিক চবি প্রক্টর: সাজা মওকুপ ছাত্রলীগ কর্মীদের
চবি শাখা ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে ৪ দিনের সংঘর্ষের ঘটনায় ১২ কর্মীকে ৬ মাস ও ১ বছর মেয়াদে বহিষ্কার করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাঁদের মধ্যে সিক্সটি নাইন গ্রুপের ৬ জন ও সিএফসি গ্রুপের ৬ জন কর্মী। বহিষ্কারাদেশ চলাকালে সব ধরনের একাডেমিক কার্যক্রমে অংশ না নেওয়ার কথা থাকলেও বেশ কয়েকজন বর্ষ ফাইনাল পরীক্ষায় অংশ দেন। গত ১৫ ডিসেম্বর প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া স্বাক্ষরিত চিঠিতে দেখা যায়, মানবিক দিক বিবেচনায় সাতজনের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়।

স্নাতক ভর্তি জালিয়াতির অভিযোগও কানে নেয়নি প্রশাসন
২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন ও ফলাফল প্রদানে বিভিন্ন সমস্যা দেখা গিয়েছে চবিতে। প্রক্সি দিতে গিয়ে আটকও হয়েছিলেন একজন।আরও ২ ভর্তিচ্ছুর জালিয়াতির অভিযোগ থাকলেও কার্যকর কোন পদক্ষেপ দেখা যায়নি চবি প্রশাসনের।

প্রক্টর পরিচয়ে সাংবাদিককে হুমকি: বিচার এখনো বাকি
অনিয়ম ও শৃঙ্খলা রক্ষার স্বার্থে বহিষ্কৃত ছাত্র পরীক্ষা দেওয়ার বিষয়ে প্রতিবেদন করতে গেলে সাংবাদিককে হুমকি দেয় অভিযুক্ত অপরাধী। প্রশাসন তদন্ত কমিটি গঠন করলেও এখনো হয়নি কোন বিচার।

ব্যক্তিগত নিরাপত্তার কারণে নির্বাচনী বোর্ড থেকে পদত্যাগ ডিনের
নিয়মবহির্ভূত নির্বাচনী বোর্ড অভিযোগে নির্বাচনী বোর্ড থেকে পদত্যাগ করে চবি’র ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক এস এম সালামত উল্যা ভূঁইয়া।নির্বাচন বোর্ডে যতজনের পদোন্নতি হবে ততজনের সব ধরনের ডকুমেন্ট নির্বাচন বোর্ডের সদস্যদের দিতে হয়। এতে সদস্যরা পদোন্নতি প্রত্যাশী প্রার্থীদের সব ধরনের পদোন্নতির শর্ত পূরণ হয়েছে কিনা তা যাচাই-বাছাই করতে পারেন। এটাই বিধিবদ্ধ নিয়ম। কিন্তু প্রশাসন ৫৮ জনের তথ্য নির্বাচন বোর্ডের সদস্যদের দিলেও বাকি অনেকেরই তথ্য দেননি। এতে নিয়োগে প্রক্রিয়াগত ত্রুটি থেকে যায়। যার কারণে আইনি জটিলতার শঙ্কা থাকে।

চবি গ্রন্থাগার নিয়ে শিক্ষার্থীদের নানান অভিযোগ
ব্যক্তিগত বই নিয়ে প্রবেশের সুযোগ তৈরি করা হলেও আরও কিছু দাবি ছিল শিক্ষার্থীদের । সেগুলো হলো, সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্রন্থাগার খোলা রাখা। শনিবার গ্রন্থাগার খোলা রাখা। কমপক্ষে ১ সপ্তাহের জন্য গ্রন্থাগার থেকে বই ইস্যু করতে দেওয়া। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য পড়ালেখার যথাযথ পরিবেশ তৈরি করা। গ্রন্থাগারে ইন্টারনেট সুবিধা দেওয়া ও পড়াশোনার সুষ্ঠু পরিবেশ বজায় রাখা।

বাংলা চ্যানেল জয়
চবি’র শিক্ষার্থী হিসেবে প্রথমবারের মতো সাঁতার কেটে বাংলা চ্যানেল পাড়ি দেন চার শিক্ষার্থী। এদের মধ্যে তিনজন বর্তমান ও একজন সাবেক শিক্ষার্থী। গত ২০ ডিসেম্বর টেকনাফের শাহ পরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন পর্যন্ত ১৬ দশমিক ১ কিলোমিটার সাঁতার কেটে তাঁরা বাংলা চ্যানেল পাড়ি দেন।


সর্বশেষ সংবাদ