ঢাবির ছাত্রাবাসের সামনে ডাম্পিং স্টেশন, আর্ট গ্যালারি চান শিক্ষার্থীরা

ডাম্পিং স্টেশন নির্মাণের প্রতিবাদে ঢাবির শাহনেওয়াজ ছাত্রাবাসের শিক্ষার্থীদের সামনে মানববন্ধন
ডাম্পিং স্টেশন নির্মাণের প্রতিবাদে ঢাবির শাহনেওয়াজ ছাত্রাবাসের শিক্ষার্থীদের সামনে মানববন্ধন  © সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন রাজধানীর বিভিন্ন এলাকায় সেকেন্ডারি স্টেশন (এসটিএস) নির্মাণ করছে বর্জ্য ব্যবস্থাপনা সহজ করতে। তারই অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ ছাত্রাবাসের সামনে নির্মাণ করা হচ্ছে ডাম্পিং স্টেশন। তবে এর প্রতিবাদে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এটির নির্মাণ বাতিল করে সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আর্ট গ্যালারি স্থাপনের দাবি জানিয়েছেন ছাত্রাবাসের শিক্ষার্থী ও স্থানীয় অধিবাসীরা। আজ মঙ্গলবার (২২ জুন) দুপুরে রাজধানীর নিউমার্কেটে শাহনেওয়াজ ছাত্রাবাসের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়।

এ সময় চারুকলা অনুষদের শিক্ষার্থী আব্দুল্লাহ আল কাফি বলেন, ‘এসটিএস নির্মাণের বিপক্ষে নই আমরা। কিন্তু ছাত্রাবাসের সামনে ময়লার ভাগাড় মাননসই নয়। এতে চারুকলার শিক্ষার্থীদের শিল্পচর্চায় ব্যাঘাত ঘটবে। আমরা চাই, এর বঙ্গবন্ধু উন্মুক্ত আর্ট গ্যালারি করা হোক। এতে সাধারণ মানুষ বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে জানতে পারবেন।’

মাহমুদুল্লাহ সাকিব বলেন, ‘শাহনেওয়াজ ছাত্রাবাসে চারুকলার শিক্ষার্থীরা থাকেন। এখানে শিল্পচর্চার জন্য নিরিবিলি ও দুর্গন্ধমুক্ত পরিবেশ দরকার। কিন্তু ছাত্রাবাসের সামনে ডাম্পিং স্টেশন হলে শিল্প চর্চায় ব্যাঘাত ঘটবে। এ এলাকা এমনিতেই যানজটে স্থবির থাকে। নতুন করে যুক্ত হবে ময়লার গাড়ি।’ এতে এই এলাকা চলাচলের অনুপযোগী হয়ে পড়বে বলে অভিযোগ করেন তিনি।


সর্বশেষ সংবাদ