প্রশাসনের অনুমতি নেই, ঢাবিতে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ স্থগিত

কেন্দ্রীয় লাইব্রেরির সামনে ভাস্কর্য স্থাপনের কাজ চলছিল
কেন্দ্রীয় লাইব্রেরির সামনে ভাস্কর্য স্থাপনের কাজ চলছিল  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের কাজ স্থগিত করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ। অনুমতি না থাকায় প্রক্টরিয়াল টিমের সদস্যরা নির্মাণ কাজ বন্ধ রাখার অনুরোধ করলে প্রশাসনের সঙ্গে আলোচনায় বসে মঞ্চ কর্মীরা। পরে প্রাথমিকভাবে ভাস্কর্য স্থাপনের কাজ স্থগিত করে সংগঠনটি। তবে ভাস্কর্য নির্মাণ করা হবে কিনা- এ বিষয়ে নিজেদের অবস্থান শিগগিরই পরিস্কার করবেন বলে জানিয়েছেন মঞ্চের সাধারণ সম্পাদক।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, দুপুরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের রাস্তা খুড়ে ভাস্কর্য স্থাপনের কাজ শুরু করে মুক্তিযুদ্ধ মঞ্চ। পরে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রাব্বানী উপস্থিত হয়ে অপরিকল্পিত ভাবে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন না করার অনুরোধ করেন। পরে প্রক্টর তাদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে এ বিষয়ে কথা বলতে বলেন।

জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ করতে হলে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের অনুমতির প্রয়োজন হয়। তবে মুক্তিযুদ্ধ মঞ্চের কাছে সেই অনুমতি না থাকায় তাদের ভাস্কর্য স্থাপনের জন্য নিষেধ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ প্রসঙ্গে মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ, আমরা প্রাথমিকভাবে লাইব্রেরির সামনে ভাস্কর্য স্থাপনের কাজ স্থগিত করেছি। কোথায় এই ভাস্কর্য নির্মাণ করা হবে সেটি পরবর্তীতে জানানো হবে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, যে কোনো স্থানে যে কোনো ভাস্কর্য নির্মাণ করা যায় না। বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসন দেখছে।

এর আগে শনিবার দুপুর ১ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সাধারণ সম্পাদক আল মামুন। তিনি বলেন, মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অনস্বীকার্য। বঙ্গবন্ধুর আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য দেশের সকল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা অতীব প্রয়োজন।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আজ বিকাল ৩টা থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের কাজ শুরু হবে। আগামীকাল ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে রবিবার দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে ‘অবিনশ্বর বঙ্গবন্ধু’ নামে ভাস্কর্যটির উদ্বোধন করা হবে। ভাস্কর্যটি নির্মাণ করেছেন ভাস্কর রাশা ও উত্তম ঘোষ। এই ভাস্কর্যটি নির্মাণ করা হয়েছে গানমেটাল দিয়ে। এর ভিত্তি হবে ৫ ফুট আ ভাস্কর্যের উচ্চতা হবে ২.৫ ফুট।


সর্বশেষ সংবাদ