রাবি অধ্যাপক নিশীত কুমার পাল আর নেই

অধ্যাপক নিশীত কুমার পাল
অধ্যাপক নিশীত কুমার পাল  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক নিশীত কুমার পাল(৬৯) মারা গেছেন। আজ মঙ্গলবার (২৪ নভেম্বর) সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় রাজশাহী মেডিকেল হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। 

অধ্যাপক নিশীত কুমার ১৯৫০ সালের ১১ ডিসেম্বর পাবনার বেড়া উপজেলায় জন্মগ্রহণ করেন। ছাত্র জীবন থেকেই তুখোড় মেধার অধিকারী ছিলেন তিনি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে ১ম স্থান অর্জন করেন তিনি।

১৯৭৪ সালে তিনি নিজ বিভাগে শিক্ষক হিসেবে যোগদান এবং কমনওয়েলথ বৃত্তি নিয়ে যুক্তরাজ্যের ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 

এছাড়াও তিনি নটিংহ্যাম বিশ্ববিদ্যালয় (যুক্তরাজ্য), আইসিআরআই (ভারত) এবং উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় (ভারত) থেকে পোস্ট ডক্টরলার গবেষণা সম্পন্ন করেছেন। এমএসসি/এমএস ৪০টি, এমফিল ৪টি এবং ৩০টি পিএইচডি থিসিস তত্ত্বাবধান করেছেন।

ডক্টর পাল ২০০০-০৩ সাল পর্যন্ত উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। ১৯৯১-৯৩ সাল পর্যন্ত  বিশ্ববিদ্যালয়ের সৈয়দ আমীর আলী হলের প্রাধ্যক্ষের দায়িত্বে ছিলেন তিনি। এর পর ২০১৭ সালের বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন এই অধ্যাপক।

এদিকে অধ্যাপক নিশীত কুমার পালের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। 

শোক প্রকাশ করে তিনি বলেন, ডক্টর পালের মৃত্যুতে দেশ এক অন্যতম মেধাবী সন্তান ও প্রতিভাবান অধ্যাপক হারালো। মৃত্যু অমোঘ ও অবশ্যম্ভাবী হলেও এই কৃতবিদ্য শিক্ষকের প্রয়াণ আমাদের সবার জন্য অপূরণীয় ক্ষতি বলে উল্লেখ করেছেন তিনি। এছাড়াও উদ্ভিদবিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণায় প্রয়াতের অবদান শ্রদ্ধাভরে স্মরণ করেন উপাচার্য।


সর্বশেষ সংবাদ