চবি ছাত্রীর মৃত্যুতে ছাত্রদল-শিবিরের শোক

ছাত্রদল ও ছাত্র শিবিরের লোগো
ছাত্রদল ও ছাত্র শিবিরের লোগো  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) পরিসংখ্যান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাঈমা নীর্মার মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ ছাত্রদল ও ইসলামী ছাত্রশিবির চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা।

শনিবার (২৬ অক্টোবর) ছাত্রদলের সভাপতি-সাধারণ সম্পাদক স্বাক্ষরিত ও শিবিরের প্রচার সম্পাদক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ শোকবার্তা জানানো হয়।

ছাত্রদলের সভাপতি আলাউদ্দিন মহসিন ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল নোমান এক যৌথ শোকবার্তায় বলেন, ‘গতকাল ২৫ অক্টোবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী নাঈমা নীর্মা অসুস্থ হলে চিকিৎসার জন্য বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়। অভিযোগ রয়েছে যথাযথ চিকিৎসা সেবা না পাওয়ার কারণে তিনি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পক্ষ থেকে শিক্ষার্থী নাঈমা নীর্মার আত্মার মাগফিরাত কামনা করছি ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দ্রুত সময়ের মধ্যে চবি মেডিকেল সেন্টারকে আধুনিকায়নের মাধ্যমে শিক্ষার্থীদের যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করার দাবী জানাচ্ছি।’

এদিকে ছাত্রশিবির চবি শাখার সভাপতি নাহিদুল ইসলাম ও সেক্রেটারি মোহাম্মদ ইব্রাহিম বলেন, ‘২৫ অক্টোবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী নাঈমা নীর্মা ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আমরা নিহত শিক্ষার্থী নাঈমা নীর্মার রুহের মাগফিরাত কামনা করে তার পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি। আমরা আল্লাহর কাছে দোয়া করছি। আল্লাহতায়ালা মরহুমাকে ক্ষমা করুন, জান্নাতুল ফেরদৌসের সর্বোচ্চ মর্যাদা দান করুন। আল্লাহুম্মা আমিন।

চবি মেডিকেলের বেহাল দশার কথা উল্লেখ করে নেতারা বলেন, নাঈমা নীর্মা অসুস্থ হলে তাকে চবি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হলেও সেখানে যথাযথ চিকিৎসা সেবা পায়নি। বর্তমান সময়ে গিয়ে চিকিৎসা ব্যবস্থার এমন বেহাল দশা অত্যন্ত লজ্জাজনক।

চবি মেডিকেল সেন্টারকে আধুনিকায়নের দাবি জানিয়ে নেতারা বলেন, ২৪ এর বিপ্লবের পর ছাত্রশিবির, চবি শাখা প্রশাসনের কাছে অতিসত্বর চবি মেডিকেল সেন্টারে আধুনিক চিকিৎসাসেবা নিশ্চিতকরণের দাবি জানিয়েছিল। দুঃখজনক হলেও সত্য যে, এর বাস্তবায়নে যথাযথ কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। দ্রুততম সময়ের মধ্যে চবি মেডিকেল সেন্টারে আধুনিক চিকিৎসাসেবা নিশ্চিত করতে যাবতীয় পদক্ষেপ গ্রহণের জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানিয়েছে ছাত্রশিবির চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা।’

উল্লেখ্য, নাঈমা নির্মা বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ ক্যাম্পাস এলাকার একটি বাসায় ভাড়া থাকতেন। তাঁর আগে থেকে শ্বাসকষ্টজনিত সমস্যা ছিল। গতকাল দুপুর দেড়টার দিকে পুনরায় এ সমস্যা দেখা দিলে তিনি জ্ঞান হারান। পরে সেখান থেকে প্রথমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক নাঈমাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার সুপারিশ করেন। 

শিক্ষার্থীদের অভিযোগ, নাঈমাকে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করা হয়নি। অক্সিজেনের অভাবে নাঈমার মৃত্যু হয়েছে। এ ঘটনায় তাঁরা কর্তব্যরত চিকিৎসক শান্তনু মহাজনকে দায়ী করছেন। নাঈমার মৃত্যুর ঘটনা জানাজানি হওয়ার পর শিক্ষার্থীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্র ঘেরাও করেন। সন্ধ্যা সাতটা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত তাঁরা সেখানে জড়ো হয়ে বিক্ষোভ করেন। এ সময় তাঁরা কর্তব্যরত চিকিৎসক শান্তনু মহাজনকে বরখাস্ত করে শাস্তির আওতায় আনা, চিকিৎসা কেন্দ্রের পর্যাপ্ত ঔষধ সরবরাহ ও চিকিৎসা উপকরণ নিশ্চিত করা, অ্যাম্বুল্যান্স বৃদ্ধি,  মানসিক চিকিৎসক নিয়োগ দেওয়াসহ ১৪ দাবি জানান। এসব দাবিতে তাঁরা প্রশাসনকে ২৪ ঘণ্টার সময় বেঁধে দিয়েছেন। 


সর্বশেষ সংবাদ