যৌন হয়রানির দায়ে ঢাবি অধ্যাপক মিজানের অপসারণ চেয়ে বিক্ষোভ

ঢাবিতে বিক্ষোভ
ঢাবিতে বিক্ষোভ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফলিত রসায়ন এবং রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানকে অপসারণের দাবিতে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। যৌন হয়রানি, নৈতিক স্খলন, রাজনৈতিক দলাদলি, ক্ষমতার অপব্যবহার ও শিক্ষার পরিবেশ বিনষ্ট করার দায়ে তার বিরুদ্ধে আন্দোলন করছেন বিভাগটির শিক্ষার্থীরা।

এরই অংশ হিসেবে আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। পরে ভিসি অধ্যাপক ড. নিয়াজ আহমেদের কার্যালয়ে গিয়ে সাক্ষাৎ করেন তারা। এসময় ভিসি  অধ্যাপক ড. নিয়াজ আহমেদ অভিযুক্ত অধ্যাপক ড. মিজানুর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

শিক্ষার্থীদের অভিযোগ, অধ্যাপক মিজান বিগত কয়েক বছর ধরেই যৌন হয়রানি, ক্ষমতার অপব্যবহার, রাজনৈতিক দলাদলি, শিক্ষক নিয়োগে চরম দুর্নীতিসহ, ছাত্র  আন্দোলনের বিরোধিতা করেছে। এর আগে তিনি ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির প্রধান হিসেবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন। ক্ষমতার দাপট দেখিয়ে নিজ বিভাগসহ এই ইনস্টিটিউটে নিয়োগের ক্ষেত্রে চরম অনিয়ম করেছেন।

তারা আরও জানান, সম্প্রতি অর্থনৈতিক কেলেঙ্কারি, হয়রানি, শিক্ষক-কর্মকর্তা নিয়োগে চরম অনিয়ম ছাপিয়ে যৌন হয়রানির অভিযোগ বড় উঠেছে তার বিরুদ্ধে। নারী শিক্ষার্থীদের শিক্ষক নিয়োগের প্রলোভন দেখিয়ে অশ্লীল কথাবার্তা, ভিডিও কলে যৌনাঙ্গের ভিডিও প্রদর্শন, নিজ কক্ষে একান্তে ডাকার অভ্যাস রয়েছে তার। পূর্বে ক্ষমতার দাপট থাকার কারণে কেউ মুখ খুলতেন না। কিন্তু সুষ্ঠু তদন্তের মাধ্যমে এই শিক্ষকের যথোপযুক্ত শাস্তি চান বিভাগের শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিভাগের ১৭-১৮ সেশনের শিক্ষার্থী মাহফুজ বলেন, শিক্ষক জাতি গঠনের কারিগর। একটি সুশিক্ষিত জাতি গঠনে তাদের ভূমিকা অপরিহার্য। কিন্তু অধ্যাপক মিজানের মত শিক্ষকেরা শিক্ষক নামটাকে কলঙ্কিত করছে। যৌন হয়রানি, রাজনৈতিক প্রভাব প্রদর্শন,  নিয়োগ বাণিজ্যসহ বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে। এ ধরনের শিক্ষকের কাছে বিভাগের শিক্ষার্থীরা নিরাপদ নয়। ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগে নৈতিকতা বিবর্জিত শিক্ষককে আমরা দেখতে চাই না।


সর্বশেষ সংবাদ