বিশ্ববিদ্যালয়গুলো খুলছে আজ, তবে...

  © প্রতীকী ছবি

আজ রবিবার খুলছে দেশের বিশ্ববিদ্যালয়গুলো। তবে বিশ্ববিদ্যালয় খুললেও ক্লাস হওয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। কারণ শীর্ষ পদগুলো শূন্য থাকায় ক্লাস শুরুর সিদ্ধান্তই নিতে পারেনি কিছু বিশ্ববিদ্যালয়। আবার ছাত্ররাজনীতি নিষদ্ধ করাসহ শিক্ষার্থীদের সব দাবি দাওয়া পূরণ না হাওয়ায় তারা ক্লাসে ফিরবেন কী-না তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। যদিও অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরুর নির্দেশনা দিয়েছেন।

রবিবার থেকে বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার নির্দেশনা দিয়ে গত বৃহস্পতিবার আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হবে কী-না তা নিয়ে কোন নির্দেশনা আসেনি। উপচার্যের পদত্যাগের পর মূলত স্থবির রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। ১৯ আগস্ট থেকে চবির ক্লাস শুরুর ঘোষণা দেয়া হলেও পরে সে সিদ্ধান্ত স্থগিত হয়েছে। চবির ভারপ্রাপ্ত রেজিস্টার কে এম নুর আহমদ গণমাধ্যমকে জানিয়েছেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া হলেও বিশ্ববিদ্যালয়ের কার্যত কোন প্রশাসন না থাকায় খুলবে না। বিশ্ববিদ্যালয়ের একাডেমির কার্যক্রম শুরু করার যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা সেটা স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসন আসা পর্যন্ত এর একাডেমিক কার্যক্রম চালু হবে না। নতুন প্রশাসন নিয়োগের পরেই তারা সিদ্ধান্ত বে কখন বিশ্ববিদ্যালয় খুলবে। কবে নাগাদ বিশ্ববিদ্যালয়ে নতুন প্রশাসন নিয়োগ হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমাদের কাছে এখনও কোনো তথ্য আসেনি, আমরা কিছুই জানি না। 

এদিকে উপাচার্য পদত্যাগ করায় ও প্রধান নির্বাহীর পদের দায়িত্ব কাউকে না দেয়ায় রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু নিয়ে জটিলতা দেখা দিয়েছে। তাই রবিবার থেকে এ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হচ্ছে না। শিক্ষা কার্যক্রম শুরুর জন্য নতুন উপাচার্য নিয়োগ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক তারিকুল হাসান জানিয়েছেন, এই মুহূর্তে বিশ্ববিদ্যালয়ে কোন উপাচার্য নেই এবং ভারপ্রাপ্ত কাউকে দায়িত্বও দেয়া হয়নি। তাই শিক্ষা কার্যক্রমের বিষয়ে পরবর্তী নির্দেশনা পর্যন্ত অপেক্ষা করতে হবে। বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেটের সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ। উপাচার্য না থাকায় এ মুহূর্তে সিন্ডিকেট সভাও সম্ভব নয়।

অপরদিকে গত ৭ আগস্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হয়েছে। আর ১১ আগস্ট থেকে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। আর সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধ করে গত ১২ আগস্ট থেকে ক্লাস শুরু হয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ে।

আর রবিবার থেকে স্বশরীরে শুরু হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্লাস। এদিকে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) রবিবার খুলছে। তবে খুবির ক্লাস শুরু হবে আগামী ২৫ আগস্ট। এছাড়া গত ১২ আগস্ট থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হয়েছে অনলাইনে। আগামী ২৫ আগস্ট থেকে স্বশরীরে ক্লাসে বসবেন কুবির শিক্ষার্থীরা। তবে বেশকয়েকটি বিশ্ববিদ্যালয় এখনও ক্লাস শুরুর সিদ্ধান্ত জানায়নি।


সর্বশেষ সংবাদ