কোটাবিরোধী আন্দোলনে জাবি শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জনের ডাক 

  © ফাইল ফটো

কোটাবিরোধী আন্দোলনের ধারাবাহিকতায় আগামী রবিবার থেকে সকল ধরণের ক্লাস-পরীক্ষা বর্জনের ডাক দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে বলেও জানিয়েছে তারা।

শুক্রবার (৫ জুলাই) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে'র ব্যানারে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। মানববন্ধনে এ কর্মসূচির ঘোষণা দিলে একে একে বিভিন্ন বিভাগের বেশ কিছু ব্যাচের শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ ঘোষণা দেন তারা।

শেষ খবর পাওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগ, ইংরেজি বিভাগ, ভূগোল ও পরিবেশ বিভাগ, দর্শন বিভাগ, ইতিহাস বিভাগ, বাংলা বিভাগ, নৃবিজ্ঞান বিভাগ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, পদার্থবিজ্ঞান বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, প্রত্নতত্ত্ব বিভাগ, প্রাণীবিদ্যা বিভাগ ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের বেশ কয়েকটি ব্যাচের শিক্ষার্থীরা ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৫১তম ব্যাচের শিক্ষার্থী সাব্বির আহমেদ বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন" প্লাটফর্মের আগামী কর্মসূচির সাথে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২৪তম ব্যাচ একাত্মতা পোষণ করছে। শিক্ষকরা তাদের আন্দোলন শেষ করে ক্লাসে ফিরলেও আগামী রবিবার থেকে আমরা কেউ ক্লাসে ফিরবো না

বাংলা বিভাগের ৫০তম ব্যাচের শিক্ষার্থী শফিকুল ইসলাম বলেন, কোটার দিয়ে আমাদের সাথে বৈষম্য করা হচ্ছে; আমাদের মেধাকে অস্বীকার করা হচ্ছে। শিক্ষার্থীদের  দাবি  আদায়ের বৃহত্তর স্বার্থে আমরা আন্দোলনে নেমেছি। দাবী আদা না হওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরবো না।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী ফারিয়া হোসেন লাবণ্য এটাকে আন্দোলনের অগ্রগতি দাবি করে বলেন, বৈষম্যমূলক কোটা প্রথার বিলোপে আমাদের অবস্থান অনড়। একে একে বিভিন্ন বিভাগের ক্লাস বর্জনের ঘোষণার মাধ্যমে এ আন্দোলনের যৌক্তিকতা ও প্রয়োজনীয়তা প্রমাণ করে। আশা করছি এ দাবি পূরণ করে ক্লাসে ফিরবো আমরা।

এর আগে, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ বিভিন্ন দাবিতে গত বুধবার ও বৃহস্পতিবার দুই দফায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

ধারাবাহিক এ আন্দোলনের অংশ হিসেবে ক্লাস বর্জনের পাশাপাশি আগামীকাল রবিবার বিকেল তিনটা থেকে ছয়টা পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের ঘোষণা দিয়েছে জাবি শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ