নিজের কলেজশিক্ষককে নিয়ে বিশ্ববিদ্যালয়ের ক্লাসরুমে ঢাবি শিক্ষক, অতঃপর...

নিজের ক্লাসে নিজের প্রিয় কলেজশিক্ষকের ছবি তুলছেন ঢাবি শিক্ষক রুবেল মোল্লা
নিজের ক্লাসে নিজের প্রিয় কলেজশিক্ষকের ছবি তুলছেন ঢাবি শিক্ষক রুবেল মোল্লা  © ফেসবুক থেকে নেওয়া

ক্লাসরুমে বসে আছেন শিক্ষার্থীরা। সামনে দাঁড়িয়ে একজন তাদের উদ্দেশ্যে কথা বলছেন। পাশ থেকে ছবি তুলছেন আরেকজন। এমন একটি ছবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন গ্রুপ ও পেজে ছড়িয়ে পড়েছে। পরে খোঁজ নিয়ে জানা গেল, সামনে দাঁড়িয়ে যিনি কথা বলছেন- তিনি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের কলেজ জীবনের শিক্ষক।

বিষয়টি নিজেই দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন, ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক রুবেল মোল্লা। তিনিই তার প্রিয় কলেজশিক্ষক ও কবি খাদেম রসুল সরকারকে তার ছাত্র-ছাত্রীদের সঙ্গে পরিচয় করিয়ে দেন। নরসিংদীর আব্দুল মান্নান ভূঁইয়া বিশ্ববিদ্যালয় কলেজের হিসাববিজ্ঞান বিভাগের প্রধান তিনি।

পরে এর ছবি ফেসবুকে দেওয়া হলে তা ছড়িয়ে পড়তে দেরি হয়নি। অনেকে প্রশংসা করছেন এমন একটি দৃশ্যের দেখা পেয়ে। অনেকে তাদের শিক্ষকদের নিয়ে নানা ধরনের স্মৃতিচারণ করেছেন।

রুবেল মোল্লা বলেন, খাদেম রসুল সরকার তার কলেজের হিসাববিজ্ঞানের শিক্ষক। তিনি তার অত্যন্ত প্রিয় ছিলেন। শিক্ষক ক্যাম্পাসে আসার পর তিনি এমন একটি পরিকল্পনা করেন। পরে তার ক্লাসে বসে লেকচার ও প্রেজেন্টেশন শুনেছেন। তিনি নিজেও মানবতা ও মানুষ বিষয়ে শিক্ষার্থীদের নানা ধরনের উপদেশ দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ শিক্ষক বলেন, শিক্ষার্থীদের জন্য এটা দারুন অনুপ্রেরণার একটি বিষয়। তারা শিক্ষকের কথা মনোযোগ দিয়ে শুনেছেন। তিনি খুব সুন্দর ক্লাস নিতে পারেন। পাশাপাশি কবি হওয়ায় শিক্ষার্থীদের কবিতাও শুনিয়েছেন।

এদিকে এ ঘটনার একটি ছবিসহ ‘একজন গর্বিত শিক্ষকের গর্বিত ছাত্র!’ শিরোনামে একটি স্ট্যাটাস দ্রুত ফেসবুকে ছড়িয়ে পড়ে। এতে লেখা হয়েছে, ছবিতে যাকে ফোন হাতে ছবি তুলতে দেখছেন, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক, আমাদের রুবেল মোল্লা স্যার৷ স্যার যার ছবি তুলছেন তিনি স্যারের কলেজ জীবনের শিক্ষক।

আরো পড়ুন: বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক: বাংলাদেশি শিক্ষার্থীদের শীর্ষ পরামর্শক প্রতিষ্ঠানের গল্প

নিজের শিক্ষককে নিজের বিশ্ববিদ্যালয়ের ক্লাসরুমে এনে পরিচয় করিয়ে দেয়া, একজন ছাত্রের জন্য এর চেয়ে গর্বের আর কী হতে পারে! জীবনের এসব ছোট ছোট গল্পগুলো আছে বলেই পড়াশোনা করতে ইচ্ছা হয়। মনে হয়; নাহ, পড়াশোনা জিনিসটা মোটেও ওভাররেটেড না।

তাকবির আহমেদ নামে একজন মন্তব্য করেছেন, ‘তিনি আমারও নরসিংদী মডেল কলেজের একজন কিংবদন্তি প্রিয় স্যার। স্যারর কাছে আমি পড়ে হিসাববিজ্ঞানে ৯০+ নম্বর তোলা খুবই ইজি ছিল।’

খাতুনে জান্নাত রাহি লিখেছেন, ‘আমাদের রুবেল মোল্লা স্যার খুব দারুণ একটা উদাহরণ দিয়ে গেছেন, যেটা আজীবন হৃদয়ে ধারণ করে রাখার মতো এক চমৎকার দৃশ্য। ৮ মে, ২০২৪। ৫ম সেমিস্টার, ৫০৩ প্রেজেন্টেশন ডে।’


সর্বশেষ সংবাদ